2024-04-23 09:56:36 pm

সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ভারত সফরের সম্ভাবনা

www.focusbd24.com

সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ভারত সফরের সম্ভাবনা

০২ ফেব্রুয়ারী ২০২৩, ২২:০৬ মিঃ

সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ভারত সফরের সম্ভাবনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ৯ সেপ্টেম্বর দুই দিনের সফরে নয়াদিল্লিতে যেতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জি-২০ এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফর করার সম্ভাবনা আছে তার।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ এর শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার সম্ভাবনা আছে। প্রধান প্রধান অর্থনীতির দেশগুলোর কৌশলগত বহুপক্ষীয় সংগঠন জি-২০ এর সভাপতির দায়িত্ব গ্রহণের পর ভারত জি-২০ এর সব সভায় বাংলাদেশকে অতিথি রাষ্ট্র হিসেবে আমন্ত্রণ জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করবেন। সফরে কনসালট্যান্ট মিটিং হবে। ঢাকায় দূতাবাস খোলার বিষয়ে অগ্রগতি হওয়ার কথা রয়েছে। আর্জেন্টিনাতেও দূতাবাস খুলবে বাংলাদেশ। 

তিনি বলেন, ব্যবসা-বণিজ্যের সম্ভাবনা আছে বলেই এ দূতাবাস খুলছে দুই দেশ।

তবে আর্জেন্টিনার প্রতিনিধিদলের সঙ্গে ফুটবল তারকা লিওনেল মেসি বাংলাদেশে আসবেন কি না, এ নিয়ে চূড়ান্ত তথ্য জানা যায়নি বলে জানিয়েছেন সেহেলী সাবরীন।

তিনি জানান, ২০০৯ সালে ল্যাটিন আমেরিকার দেশগুলোতে দূতাবাস খোলা ও বাণিজ্য বাড়ানোর পরিকল্পনা নিয়েছিল সরকার।

সেহেলী সাবরীন বলেন, ৪ ও ৫ ফেব্রুয়ারি গুরুত্বপূর্ণ সফর হওয়ার কথা আছে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করবেন। সে সময় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। শ্রমবাজারের অগ্রগতি বিষয়েও কথা হবে। শ্রমিক পাঠানোর বিষয়ে কথা হবে।

মুখপাত্র জানান, ৬ ফেব্রুয়ারি তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বেলজিয়ামের রানি। সেখানে তিনি তার ফোকাস এরিয়া নিয়ে নারী রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রীর জাপান সফরের বিষয়ে কোনো অগ্রগতি বা তারিখ চূড়ান্ত করা হয়নি বলেও জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :