, ১৩ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

রোজা উপলক্ষে নিত্যপণ্যের পর্যাপ্ত এলসি খোলা হয়েছে: কেন্দ্রীয় ব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

রোজা উপলক্ষে নিত্যপণ্যের পর্যাপ্ত এলসি খোলা হয়েছে: কেন্দ্রীয় ব্যাংক

রমজানে খেজুর, সয়াবিন তেল, চিনিসহ যেসব নিত্যপণ্য ভোক্তাদের বেশি প্রয়োজন হয়, সেগুলোর জন্য পর্যাপ্ত আমদানি ঋণপত্র (এলসি) খোলা হয়েছে। চলতি বছর জানুয়ারি মাসে আগের বছরের একই সময়ের তুলনায় এলসি খোলার পরিমাণ যথেষ্ট বেড়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক। 

তিনি বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ৫ লাখ ৬৫ হাজার ৯৪১ মেট্রিক টন চিনি আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলা হয়েছে। গত বছর একই সময়ে ৫ লাখ ১১ হাজার ৪৯২ মেট্রিক টন চিনি আমদানির জন্য এলসি খোলা হয়েছিল।

আগামী রমজান উপলক্ষে জানুয়ারি মাসে ২৯ লাখ ৪৮১ মেট্রিক টন খেজুর আমদানির এলসি খোলা হয়েছে। গত বছর একই সময়ে খেজুর আমদানির জন্য এলসি খোলা হয়েছিল ১৬ হাজার ৪৯৮ মেট্রিক টন।

সয়াবিন তেল আমদানি প্রসঙ্গে মেজবাউল হক বলেন, চলতি বছর জানুয়ারি মাসে ৩ লাখ ৯০ হাজার ৮৫৩ মেট্রিক টন সয়াবিন তেল আমদানির জন্য এলসি খোলা হয়েছে। গত বছর একই সময়ে ৩ লাখ ৫২ হাজার ৯৫৯ মেট্রিক টন সয়াবিন তেল আমদানির জন্য এলসি খোলা হয়েছিল।

রমজান উপলক্ষে জানুয়ারি মাসে ২ লাখ ২৪ হাজার ৫৬৬ মেট্রিক টন ছোলা আমদানির জন্য এলসি খোলা হয়েছে। আগের বছর একই সময়ে ২ লাখ ৬৫ হাজার ৫৯৬ মেট্রিক টন ছোলা আমদানির জন্য এলসি করা হয়েছিল।

এ জানুয়ারিতে ৪২ হাজার ৫৬২ মেট্রিক টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলা হয়েছে। গত বছর একই সময়ে ৩৬ হাজার ২২৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানির জন্য এলসি করা হয়েছিল।

মেজবাউল হক বলেন, রমজানে অন্যতম প্রয়োজনীয় পণ্য চিনি, তেল, ছোলা, পেঁয়াজ ও খেজুর। রমজানে এসব পণ্যের চাহিদা বাড়ে। এ পর্যন্ত সেগুলো আমদানির জন্য যথেষ্ট পরিমাণ এলসি খোলা হয়েছে।

তিনি বলেন, যদি পণ্য সরবরাহ ও সাপ্লাই চেইন নিবিরভাবে তদারকি নিশ্চিত করা যায়, পণ্যগুলো যখন যেখানে প্রয়োজন সেখানে সহজভাবে সরবরাহ করা যায়, তাহলে রোজার মধ্যে কোনো পণ্যের ঘাটতি হবে না। বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় আমরা বাজার মনিটরিং করছি। যখন যে জায়গায় যে ধরনের নীতি সহায়তা দরকার হচ্ছে, তা কেন্দ্রীয় ব্যাংক দিচ্ছে। এলসির ক্ষেত্রে আরও কোনো সহযোগিতা দরকার হলে তা করবে কেন্দ্রীয় ব্যাংক।

  • সর্বশেষ - মিডিয়া