ময়মনসিংহ, , ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

ধোঁয়াশা কাটছে না ‘কান চলচ্চিত্র উৎসব’ নিয়ে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ধোঁয়াশা কাটছে না ‘কান চলচ্চিত্র উৎসব’ নিয়ে
ছবি: সংগৃহীত

প্রতিবছরের এই সময়টা সিনেমাপ্রেমীদের কাছে মূল আলোচনা বিষয় থাকে দক্ষিণ ফ্রান্সে আয়োজিত হওয়া ‘কান চলচ্চিত্র উত্সব’ নিয়ে। আর সবকিছুর মতো এই চিত্রটাও এবার ভিন্ন। করোনা ভাইরাসের প্রভাবে লকডাউন পুরোবিশ্ব। এমন অবস্থায় প্রায় ১ মাস আগে থেকে ঘোষণা দেওয়া সব চলচ্চিত্র ও সংগীত উত্সব বাতিল ঘোষণা করা হয়। কিন্তু এক্ষেত্রে কান কর্তৃপক্ষের অবস্থানটা ছিল একটু ভিন্ন।

এবারের কান চলচ্চিত্র উত্সব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১২ থেকে ২৩ মে পর্যন্ত। কিন্তু ফ্রান্সেও করোনা ভাইরাসের ভয়াবহ প্রভাব পড়ায় শুরুতে উত্সবের তারিখ পেছানোর ঘোষণা দেওয়া হয়। তবুও বাতিল ঘোষণা করা হয়নি। পরে গত মাসে এক বিবৃতিতে জানানো হয়, এ বছর নির্ধারিত সময়ে কান চলচ্চিত্র অনুষ্ঠিত হবে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে জুন অথবা জুলাইয়ে বসবে কান চলচ্চিত্র উত্সবের ৭৩তম আসর।

সেই আশায় ছিল সবাই। কিন্তু গত এক মাসে ভাইরাসের প্রভাবে অবস্থা আরও খারাপ হওয়ায় লক ডাউনের সময় আরও বাড়িয়ে দেয় বিশ্বের অনেক দেশসহ ফ্রান্সেও। এই সময় এসে কান কর্তৃপক্ষ আরও একটি বিবৃতি দেয়। শুরুতে সবার ধারণা ছিল এবার হয়তো এই বছরের জন্য বাতিল ঘোষণা হবে ‘কান চলচ্চিত্র উত্সব’। কিন্তু এবারও তেমনটা হলো না। নতুন বিবৃতিতে জানানো হয়, মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর চেনা আদলে হবে না কান চলচ্চিত্র উত্সব। ফ্রান্সে এই সপ্তাহে লকডাউন ব্যবস্থা বাড়ানোর ঘোষণার পরই এমনটা জানায় তারা।

তবে বিকল্প পরিকল্পনা কী হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কান কর্তৃপক্ষ। প্রথম যখন কান চলচ্চিত্র উত্সব স্থগিতের ঘোষণা আসে সেসময় আয়োজনটির সভাপতি পিয়ের লেস্কুর বলেছিলেন, এ বছর এটি হতে পারে বলে তিনি আশাবাদী। কিন্তু গত ১৩ এপ্রিল আগামী ১১ মে পর্যন্ত লকডাউন বাড়তে পারে এবং জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত কোনো ধরনের পাবলিক ইভেন্টস হবে না।

এরপরই উত্সবটির আয়োজকরা জানায়, কান চলচ্চিত্র উত্সব স্থগিত করার ঘোষণা দেওয়ার সময় জানানো হয়েছিল, জুনের শুরু অথবা জুলাইয়ের শেষের দিকে আয়োজন করা হতে পারে উত্সবটি। কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের মন্তব্যের পর নির্ধারিত সময়ে এই উত্সব অনুষ্ঠিত হবে না। তবে সংশ্লিষ্ট অনেকে বলছেন ভিন্ন উপায়ে হলেও আয়োজন করা হোক ঐতিহ্যবাহী এই চলচ্চিত্র উত্সবটি।

  • সর্বশেষ - বিনোদন