, ১০ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

কিশোরগঞ্জে শুরু হয়েছে ছয় দিনব্যাপী নাট্য উৎসব

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

কিশোরগঞ্জে শুরু হয়েছে ছয় দিনব্যাপী নাট্য উৎসব

"নাটকের উক্তি সংস্কৃতির মুক্তি" এ স্লোগানকে ধারণ করে কিশোরগঞ্জে শুরু হয়েছে ৬ দিনব্যাপী তৃতীয় নাট্য উৎসব-২০২৩। কিশোরগঞ্জ থিয়েটার ফোরামের আয়োজনে শুক্রবার (১০ মার্চ) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে নাট্য উৎসবের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ। কিশোরগঞ্জ থিয়েটার ফোরামের সভাপতি কোহিনূর আফজলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট এম এ আফজল, কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরির সাবেক সম্পাদক এডভোকেট নাসির উদ্দীন ফারুকী, ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার তানিয়া ইসলাম ঝুমুর প্রমুখ উপস্থিত ছিলেন। ছড়াকার হারুন আল রশীদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কিশোরগঞ্জ থিয়েটার ফোরামের সাধারণ সম্পাদক মশিউর রহমান কায়েস।

নাট্য উৎসবের প্রথমদিন শুক্রবার (১০ মার্চ) পরিবেশিত হয় কিশোরগঞ্জ সাংস্কৃতিক সংস্থা (কিসাস) এর শিল্পীদের পরিবেশনায় উদ্বোধনী নাচ। নির্দেশনায় ছিলেন ধনেশ পণ্ডিত। পরে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের পরিবেশনায় হয় আবৃত্তি। শেষে নাজমুল করিম রুয়েলের প্রযোজনা ও মেঘদূত সাংস্কৃতিক সংঘের নির্দেশনায় মঞ্চস্থ হয় নৃত্যনাট্য 'মহুয়া'। দ্বিতীয় দিন শনিবার (১১ মার্চ) থাকছে জেলার করিমগঞ্জের নৃত্যশালার পরিবেশনা ও ইভানা আক্তারের নির্দেশনায় নৃত্য। পরে আবৃত্তি পরিবেশনায় সুভাষ কালচারাল সেন্টার। শেষে থাকছে রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে নাটক 'পোস্টমাস্টার'। নাট্যরূপ ও নির্দেশনায় আব্দুল ওয়াহাব। প্রযোজনায় চর্যাপদ থিয়েটার।

তৃতীয় দিন রবিবার (১২ মার্চ) থাকছে নৃত্যাঙ্গন একাডেমির পরিবেশনায় ও সুব্রত দে টুনটুনের নির্দেশনায় নৃত্য। পরে কিশোরগঞ্জ ছড়াকার সংসদের আবৃত্তি। পরে থাকছে মতিউর রহমান সাগরের রচনা ও নির্দেশনায় নাটক মিশন হাফসেঞ্চুরি। নাটকটি প্রযোজনা করেছে ভৈরব থিয়েটার আর্ট। শেষে থাকছে সজল ফকিরের নির্দেশনা ও মানবাধিকার নাট্য পরিষদের (মানাপ) প্রযোজনা নাটক 'একটি রাতের গল্প'। চতুর্থ দিন সোমবার (১৩ মার্চ) থাকছে মুক্তধারার পরিবেশনা ও দেবাশীষ সাহা আকাশের নির্দেশনায় নৃত্য। পরে কিশোরগঞ্জ কবি সংঘের আবৃত্তি। শেষে থাকছে সাইদুল হক শেখরের নির্দেশনা ও প্রতিধ্বনি থিয়েটারের প্রযোজনায় নাটক '১৯৭১'।

পঞ্চম দিন মঙ্গলবার (১৪ মার্চ) থাকছে মেঘদূত সাংস্কৃতিক সংঘের পরিবেশনা ও নাজমুল করিম রুয়েলের নির্দেশনায় নৃত্য। পরে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আবৃত্তি এবং জলছবি মাইম থিয়েটারের মূকাভিনয় 'অপবাদ'। এর রচনা ও নির্দেশনায় রিফাত ইসলাম। শেষে থাকছে একতা নাট্যগোষ্ঠীর প্রযোজনা ও মানস কর এর নির্দেশনায় নৃত্যনাট্য 'জনমদুখী মা'। শেষ দিন বুধবার (১৫ মার্চ) থাকছে মুক্তধারার পরিবেশনা ও  দেবাশীষ সাহা আকাশের নির্দেশনায় নৃত্য। পরে প্রজন্ম '৭১, কিশোরগঞ্জ শাখার আবৃত্তি। শেষে থাকছে শিকড় নাট্য সম্প্রদায়ের পরিবেশনা ও জিয়াউল হক সোহাগের নির্দেশনায় নৃত্যনাট্য 'মলুয়া'। উল্লেখ্য, প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬ টায় জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠান শুরু হবে। উৎসব চলবে বুধবার (১৫ মার্চ) পর্যন্ত।

  • সর্বশেষ - সারাদেশ