, ১৩ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

ব্যাটিং-বোলিং অলরাউন্ড নৈপুণ্যে  দুই ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছে  স্বাগতিক নিউজিল্যান্ড। আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে নিউজিল্যান্ড ইনিংস ও ৫৮ রানে হারিয়েছে শ্রীলঙ্কাকে। এই নিয়ে ষষ্ঠবার শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড। প্রথম টেস্ট ২ উইকেটে জিতেছিল কিউইরা। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলো সাউদি-উইলিয়ামসনরা। ২০১২ সাল থেকে শ্রীলঙ্কার কাছে টেস্ট সিরিজ না হারার রেকর্ড ধরে রাখলো নিউজিল্যান্ড। এসময় ৭টি টেস্ট সিরিজের মধ্যে ৫টিতে জিতেছে নিউজিল্যান্ড। ২টি সিরিজ ড্র হয়।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৪ উইকেটে ৫৮০ রানে ইনিংস ঘোষণার  জবাবে ১৬৪ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৪১৬ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ১১৩ রান করেছিল শ্রীলঙ্কা। ৮ উইকেট হাতে নিয়ে ৩০৩ রানে পিছিয়ে ছিল তারা। ইনিংস হার এড়াতে ৩০৩ রান করতে হতো লঙ্কানদের। শ্রীলঙ্কার কুশল মেন্ডিস ৫০ ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ১ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেন। দিনের প্রথম ওভারের শেষ বলে মেন্ডিসকে ৫০ রানেই থামান পেসার ম্যাট হেনরি। কিছুক্ষণবাদে ২ রানে বিদায় নেন ৪৪ বল খেলা ম্যাথুজও। দিনের শুরুতে ৩ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলঙ্কা।

এ অবস্থায় পঞ্চম উইকেটে ১২৬ রানের জুটি গড়ে দলকে লড়াইয়ে ফেরান দিনেশ চান্ডিমাল ও ধনাঞ্জয়া ডি সিলভা। ৬২ রান করার চান্ডিমালকে আউট করে নিউজিল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন মিডিয়াম পেসার ব্লোয়ার টিকনার। ষষ্ঠ উইকেটে উইকেটরক্ষক নিশান মাধুশকাকে নিয়ে আবারও বড় জুটির চেষ্টা করেন ডি সিলভা। জুটিতে ৭৬ রান যোগ করে টিকনারের তৃতীয় শিকার হয়ে ৩৯ রানে প্যাভিলিয়নে ফেরেন মাধুশকা। নিউজিল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলে সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন ডি সিলভা। কিন্তু দুর্ভাগ্য, সেঞ্চুরি থেকে মাত্র ২ রান দূরে থাকতে স্পিনার ডগ ব্রেসওয়েলের শিকার হন ডি সিলভা। ১৮৫ বল খেলে ১২টি চার ও ১টি ছক্কায় ৯৮ রান করেন ডি সিলভা।

দলীয় ৩১৮ রানে সপ্তম ব্যাটার হিসেবে ডি সিলভার আউটের পর শেষ ৩ উইকেটে বেশি দূর যেতে পারেনি শ্রীলঙ্কা। ৩৫৮ রানে অলআউট হয় লংকানরা। নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি ও টিকনার ৩টি করে উইকেট নেন। ২ উইকেট নেন ব্রেসয়েল। প্রথম ইনিংসে অপরাজিত ২০০ রান করায় ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের হেনরি নিকোলস। সিরিজে ৩৩৭ রান করে সেরা খেলোয়াড় হন কিউই ব্যাটার কেন উইলিয়ামসন। আগামী ২৫ মার্চ থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এটিই ছিলো শেষ সিরিজ। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া ও ভারত। অস্ট্রেলিয়ার ৬৬ দশমিক ৬৭ শতাংশ, ভারতের ৫৮ দশমিক ৮ শতাংশ পয়েন্ট পায়। আগামী ৭ জুন ইংল্যান্ডের  ওভালে ফাইনালে লড়বে ভারত ও অস্ট্রেলিয়া।

নয় দলের পয়েন্ট টেবিলে দক্ষিণ আফ্রিকা (৫৫ দশমিক ৫৬ শতাংশ) তৃতীয়, ইংল্যান্ড (৪৬ দশমিক ৯৭ শতাংশ) চতুর্থ, শ্রীলঙ্কা (৪৪ দশমিক ৪৪ শতাংশ) পঞ্চম, নিউজিল্যান্ড (৩৮ দশমিক ৪৬ শতাংশ) ষষ্ঠ, পাকিস্তান (৩৮ দশমিক ১ শতাংশ) সপ্তম, ওয়েস্ট ইন্ডিজ (৩৪ দশমিক ৬২ শতাংশ) অষ্টম এবং বাংলাদেশ (১১ দশমিক ১১ শতাংশ) নবম স্থানে থেকে টেস্ট চ্যাম্পিয়নশীপ শেষ করেছে।

  • সর্বশেষ - খেলাধুলা