, ১০ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

রাশিয়াকে ‘শায়েস্তা’ করতে চীনের কাছে যে আহ্বান যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

রাশিয়াকে ‘শায়েস্তা’ করতে চীনের কাছে যে আহ্বান যুক্তরাষ্ট্রের

ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে রাশিয়াকে চাপ প্রয়োগ করতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও শি জিনপিংয়ের বৈঠক সামনে রেখে এই আহ্বান জানানো হয়েছে। ইউক্রেনে রুশ সেনা অভিযানের পর এবারই প্রথম রাশিয়া সফরে গেছেন চীনের প্রেসিডেন্ট। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি শি জিনপিংয়ে কাছে পুতিন যাতে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করে নেয় সেই ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন।

এছাড়াও কিরবি বলেছেন, কেবল যুদ্ধবিরতিই এই সময়ে যথেষ্ট নয়। হোয়াইট হাউজ মুখপাত্রের ভাষায়, ‌‘আমাদের প্রত্যাশা প্রেসিডেন্ট শি জিনপিং ইউক্রেনের শহর, হাসপাতাল ও স্কুলে বোমা বর্ষণ বন্ধ করতে রাশিয়াকে চাপ দেবেন। এছাড়াও যুদ্ধাপরাধ বন্ধ ও সেনা প্রত্যাহারেও তিনি একই ব্যবস্থা নেবেন।’ কিরবি আরও বলেন, ‘সার্বভৌম ইউক্রেনের ভিতরে রুশ সেনা রেখেই চীন যুদ্ধবিরতি চাইছে এটা নিয়ে আমরা উদ্বিগ্ন। তবে রুশ সেনা প্রত্যাহার না করে যুদ্ধবিরতি কাজের কিছু নয়।’

ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে রাশিয়ার পক্ষে অবস্থান করছে চীন। মস্কো থেকে উল্লেখযোগ্যহারে জ্বালানি আমদানিও অব্যাহত রেখেছে বেইজিং। পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটিয়ে টিকে থাকতে রাশিয়াকে বড় ধরনের সহায়তাই করছে শি জিনপিংয়ের দেশ।

  • সর্বশেষ - আন্তর্জাতিক