ময়মনসিংহ, , ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

সেই দেড় ঘণ্টায় আমার জীবন বদলে গেছে : ম্যাককালাম

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

সেই দেড় ঘণ্টায় আমার জীবন বদলে গেছে : ম্যাককালাম

আজ থেকে ঠিক ১২ বছর আগে, ২০০৮ সালের ১৮ এপ্রিল যাত্রা শুরু হয়েছিল অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই এটিকে স্মরণীয় করে রেখেছিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে সেদিন খেলতে নেমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বোলারদের সামনে রীতিমতো আতঙ্ক হয়ে দেখা দিয়েছিলেন ম্যাককালাম। ইনিংসের ১২০ বলের মধ্যে তিনি একাই খেলেন ৭৩টি, রান করেন ১৫৮। অপরাজিত এই ইনিংসে ১০ চারের পাশাপাশি ১৩টি বিশাল ছক্কা হাঁকান তিনি।

ম্যাককালামের এই ইনিংসের কল্যাণেই নির্ধারিত হয়ে যায় আইপিএলের ভাগ্য। সবাই মেনে নিতে বাধ্য হয়, গ্ল্যামারে ভরপুর হলেও, ক্রিকেটটাও দারুণ হবে আইপিএলে। শুধু আইপিএল কেন? সেই ইনিংসে বদলে গেছে তখনকার ২৬ বছর বয়সী তরুণ ম্যাককালামের জীবনও।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে কলকাতার হয়ে খেলে তুলেছিলেন ঝড়, সেই ম্যাককালাম ১৩তম আসরে এসে হয়েছেন দলের কোচ। আইপিএলের ১২ বছর পূর্তি উপলক্ষ্যে সাক্ষাৎকার দিয়েছেন নিজ দলের ওয়েবসাইটে। জানিয়েছেন কীভাবে সেই ইনিংস তথা দেড় ঘণ্টায় বদলে গেছে তার জীবন।

কিউই কিংবদন্তি বলেন, ‘প্রায়ই কথা বলা হয় জীবন বা ক্যারিয়ার বদলে দেয়া একটা ধাক্কার ব্যাপারে। সেই রাত, মাত্র তিন ঘণ্টা আরও নির্দিষ্ট করে বললে মাত্র দেড় ঘণ্টায় আমার জীবন পুরোপুরি বদলে গেছে।’

সেই ইনিংস সম্পর্কিত অনেক প্রশ্নের উত্তর জানা নেই ম্যাককালামের নিজেরও। তাই প্রশ্ন করেন নিজের কাছে, ‘আমিই কেন সৌরভ গাঙ্গুলির সঙ্গে প্রথম বল খেলার সুযোগ পেলাম? আমিই কীভাবে এত বড় টুর্নামেন্টের প্রথম ম্যাচে বিশ্ববাসীর সামনে খেলার, ব্যাটিংয়ের সুযোগ পেলাম? আমি এই সুযোগটাই বা কীভাবে কাজে লাগালাম? সেদিন ভাগ্য আমার কতোটা সাহায্য করেছে?- সত্যি বলতে এর একটা প্রশ্নের উত্তরও আমার জানা নেই। তবে আমি জানি, সেই ইনিংস আমার জীবন পুরোপুরি বদলে দিয়েছে।’

অধিনায়ক সৌরভ গাঙ্গুলি কিংবা দলের মালিক শাহরুখ খানের কাছ থেকেও অসাধারণ সমর্থন সেদিন পেয়েছিলেন ম্যাককালাম তিনি বলেন, ‘দাদা (গাঙ্গুলি) আমাকে বললেন, তোমার জীবন চিরদিনের জন্য বদলে গেল। আমি বুঝতে পারিনি তিনি কী বলতে চাইলেন। তবে তার সঙ্গে একমত ছিলাম। শাহরুখ খান আমাকে এরপর বারবার বলেছেন, তুমি সবসময় নাইট রাইডার্সের সঙ্গেই থাকবে।’

তবে গত ১২ আসরের সবকয়টিতেই কলকাতায় ছিলেন না ম্যাককালাম। দুই দফায় পাঁচ আসর কলকাতার হয়ে খেলেছেন তিনি। যেখানে ৩৫ ইনিংসে করেছেন ৮৮২ রান। তবে আসন্ন আসরে কলকাতার ডাগআউটে কোচ হিসেবে দেখা যাবে তাকে। এছাড়া কোচি তাস্কার্স কেরালা, চেন্নাই সুপার কিংস, গুজরাট লায়নস এবং রয়্যাল চ্যালেঞ্জারর ব্যাঙ্গালুরুর হয়েও খেলেছেন ম্যাককালাম।

  • সর্বশেষ - খেলাধুলা