2024-04-26 01:36:25 pm

কৃষকের পাশে দাঁড়িয়ে ছাত্র-যুবকদের ধান কাটার আহ্বান

www.focusbd24.com

কৃষকের পাশে দাঁড়িয়ে ছাত্র-যুবকদের ধান কাটার আহ্বান

২১ এপ্রিল ২০২০, ১৯:০২ মিঃ

কৃষকের পাশে দাঁড়িয়ে ছাত্র-যুবকদের ধান কাটার আহ্বান
ফাইল ছবি

কৃষকের পাশে দাঁড়িয়ে ছাত্র-যুবকদের ধান কাটার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

মঙ্গলবার (২১ এপ্রিল) গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান তিনি।

বিবৃতিতে তিনি বলেন, বোরো ধান কাটা-মাড়া শুরু হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গণপরিবহন বন্ধ থাকায় কৃষি শ্রমিকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে পারছে না। এ অবস্থায় ধান কাটায় কৃষকরা চরম সংকটে পড়েছে। বিশেষ করে হাওর অঞ্চলে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চল থেকে যেসব কৃষি শ্রমিক মৌসুমে ধান কাটতে যেত তারা যেতে পারছে না।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, একদিকে শ্রমিক সংকট অন্যদিকে সরকার ধান কাটার জন্য হার্ভেস্টার ও রিপার মেশিনও চাহিদা মতো সরবরাহ করতে পারছে না। চাহিদা যেখানে ৩৫০০ মেশিনের সেখানে কৃষি মন্ত্রণালয় মাত্র ১২০০ মেশিন প্রস্তুত বলে জানিয়েছে এবং আরও ১০০ কোটি টাকা বরাদ্দের যে ঘোষণা প্রধানমন্ত্রী দিয়েছেন সেটা পেলে আরও ১২০০ মেশিন দিতে পারবে। ১০০ কোটি টাকার নানা ফর্মালিটি শেষে অর্থ ছাড় হতে হতে বোরো ধান কাটার মৌসুম শেষ হয়ে যাবে। এতে পাহাড়ি ঢলে হাওরের ধান তলিয়ে যেতে পারে। এতে দেশে তীব্র খাদ্য সংকট দেখা দিতে পারে।

বিবৃতিতে তিনি বলেন, বোরা ধান থেকে আমাদের ৬০-৭০ শতাংশ খাদ্যশস্য আসে ফলে বোরো ধান ঘরে তুলতে না পারলে খাদ্য নিরাপত্তা মারাত্মক হুমকিতে পড়বে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :