ময়মনসিংহ, , ৬ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

দ্বিতীয় পৃথিবী খুঁজে পেয়েছে নাসা!

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

দ্বিতীয় পৃথিবী খুঁজে পেয়েছে নাসা!

নতুন এক পৃথিবীর সন্ধান পেয়েছে নাসা। নাসার বিজ্ঞানীরা একে পৃথিবীর ‘যমজ বোন’ নাম দিয়েছেন। দেখুন এই পৃথিবীর ছবি।

  • দ্বিতীয় পৃথিবী খুঁজে পেয়েছে বলে দাবি করল মার্কিন স্পেস রিসার্চ সেন্টার নাসা। আকার প্রায় পৃথিবীর মতোই।

  • কেপলার স্পেস টেলিস্কোপ-এর মাধ্যমে পৃথিবীক যমজ বোনের সন্ধান পেয়েছে নাসা। পৃথিবী থেকে ৩০০ আলোকবর্ষ দূরে রয়েছে এই নতুন গ্রহ।

    কেপলার স্পেস টেলিস্কোপ-এর মাধ্যমে পৃথিবীক যমজ বোনের সন্ধান পেয়েছে নাসা। পৃথিবী থেকে ৩০০ আলোকবর্ষ দূরে রয়েছে এই নতুন গ্রহ।

  • পৃথিবীতে যতটা সূর্যের আলো এসে পৌঁছায় তার ৭৫ শতাংশ যায় এই নতুন গ্রহে। পৃথিবী থেকে ১.০৬ গুণ বড় এই গ্রহ।

    পৃথিবীতে যতটা সূর্যের আলো এসে পৌঁছায় তার ৭৫ শতাংশ যায় এই নতুন গ্রহে। পৃথিবী থেকে ১.০৬ গুণ বড় এই গ্রহ।

  • এর আগেও এই নতুন গ্রহের ছবি হাতে পেয়েছিল নাসা। কিন্তু সেবার এই গ্রহের উপস্থিতি সম্পর্কে তারা নিশ্চিত হতে পারেনি। মহাকাশবিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীর মতোই তাপমাত্রা হবে নতুন এই গ্রহের। ওই গ্রহে প্রাণের সন্ধান মিলতে পারে বলেও মনে করছেন তারা।

    এর আগেও এই নতুন গ্রহের ছবি হাতে পেয়েছিল নাসা। কিন্তু সেবার এই গ্রহের উপস্থিতি সম্পর্কে তারা নিশ্চিত হতে পারেনি। মহাকাশবিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীর মতোই তাপমাত্রা হবে নতুন এই গ্রহের। ওই গ্রহে প্রাণের সন্ধান মিলতে পারে বলেও মনে করছেন তারা।

  • নাসায় ইন্টার্নশিপ করতে আসা ১৭ বছর বয়সী শিক্ষার্থী উলফ কুকিয়ার এই গ্রহের সন্ধান পেয়েছিল। কুকিয়ার দাবি করেছিল, দুটি গ্রহ সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট (টিইএসএস) মিশনে ইন্টার্ন হিসাবে যোগ দিয়েছিল সে।

    নাসায় ইন্টার্নশিপ করতে আসা ১৭ বছর বয়সী শিক্ষার্থী উলফ কুকিয়ার এই গ্রহের সন্ধান পেয়েছিল। কুকিয়ার দাবি করেছিল, দুটি গ্রহ সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট (টিইএসএস) মিশনে ইন্টার্ন হিসাবে যোগ দিয়েছিল সে।


  • সর্বশেষ - গ্যালারি