2024-04-18 09:29:43 am

আইপিএলের ১২ আসরের সেরা বোলার কে?

www.focusbd24.com

আইপিএলের ১২ আসরের সেরা বোলার কে?

২২ এপ্রিল ২০২০, ০৯:৩৯ মিঃ

আইপিএলের ১২ আসরের সেরা বোলার কে?

এবার আইপিএল অনুষ্ঠিত হলে, সেটা হতো তেরোতম আসর। এর আগে ২০০৮ সাল থেকে শুরু হয়ে এখনও পর্যন্ত আইপিএলে মোট ১২টি আসর অনুষ্ঠিত হয়েছে। এই ১২ বছরের আইপিএলের ইতিহাসে সেরা বোলার কে?

পারফরম্যান্স এবং পরিসংখ্যানের বিচারে সেরা ১০ বোলার বাছাই করা হলো। যেখানে ভারতের রয়েছেন মাত্র দুই জন। এরা হলেন ভুবনেশ্বর কুমার এবং জসপ্রিত বুমরাহ। তবে সবাইকে টপকে আইপিএলের ইতিহাসে সেরা বোলারের তকমা জিতে নিয়েছেন শ্রীলঙ্কার লসিথ মালিঙ্গা।

ধারাভাষ্যকার, পরিসংখ্যানবীদ, অ্যানালিস্ট থেকে সিনিয়র স্পোর্টস রিপোর্টার- এরা সবাই মিলে আইপিএলের ইতিহাসে সেরা বোলারকে বেছে নিয়েছেন; কিন্তু ডেল স্টেইন, আশিস নেহরা, সুনিল নারিন, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহদের টপকে সেরা বোলারের উপাধিটা জিতেছেন লঙ্কান ডানহাতি পেসার মালিঙ্গা।

১০ জনের তালিকা থেকে শ্রীলঙ্কার পেসারকেই সেরা বেছে নিয়েছেন কেভিন পিটারসেন, ম্যাথু হেইডেন, গ্রায়েম স্মিথ, সাইমন ডুল, ডিন জোন্স, ইয়ান বিশপের মতো সাবেক তারকারা। বিভিন্ন দেশের এই সাবেক তারকা ক্রিকেটাররা এখন আইপিএলে ধারাভাষ্য দিয়ে থাকেন।

নারিন, ভুবনেশ্বর ও বুমরাহের চেয়ে মালিঙ্গাকে সেরা বাছার কারণ পরিসংখ্যান। আইপিএলের ১২ আসরে মোট ১২২টি ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার এই বোলার। নিয়েছেন ১৭০টি উইকেট। আইপিএলের মতো মেগা টুর্নামেন্টে যেখানে ব্যাটসম্যানদেরই দাপট দেখা যায়, সেখানে মালিঙ্গা বল হাতে বহু ম্যাচ জিতিয়েছেন তার দল মুম্বাই ইন্ডিয়ান্সকে।

মালিঙ্গার সঙ্গে টক্কর দিয়েছেন ক্যারিবিয়ান রহস্যময় স্পিনার সুনিল নারিন। কলকাতা নাইটরাইডার্সের নারিনও তার দলকে বল হাতে অনেক ম্যাচ জিতিয়েছেন। তবে তাকে ছাপিয়ে সেরার সেরা বোলারের খেতাব জিতে নিয়েছেন মালিঙ্গা।

নারিনের আগে মালিঙ্গাকে রাখার কারণ হিসেবে পিটারসেন বলেন, ‘মালিঙ্গাকেই আমি সেরা বলব। ধারাবাহিকভাবে ইয়র্কার দিয়ে গিয়েছে সে। এছাড়া মালিঙ্গার নামের পাশে উইকেটের সংখ্যাও অনেক। তবে হ্যাঁ, মালিঙ্গার কাছাকাছি থাকবে সুনিল নারিন; কিন্তু স্পিন-সহায়ক পিচে সাহায্য পেয়েছে নারিন। তাছাড়া সন্দেহভাজন বোলিং অ্যাকশনের জন্য অতীতে তাকে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। এই সব দিক বিচার করে আমার চোখে মালিঙ্গাই সেরা।’


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :