2024-04-27 04:43:07 am

যেসব নিরামিষ খাবার থেকে প্রোটিন পাবেন

www.focusbd24.com

যেসব নিরামিষ খাবার থেকে প্রোটিন পাবেন

২২ এপ্রিল ২০২০, ১৩:৩৮ মিঃ

যেসব নিরামিষ খাবার থেকে প্রোটিন পাবেন

সুস্থতা নিশ্চিত করতে এবং বিভিন্নরকম অসুখ-বিসুখ থেকে দূরে থাকতে প্রোটিনের প্রয়োজন পড়বেই। এই প্রোটিন আমাদের শরীরের কোষ তৈরী করতে সাহায্য করে। এটি আমাদের চুল আর নখকে ভালো রাখে এবং শরীরের কলাকোষ তৈরী ও মেরামত করতে সাহায্য করে।

প্রোটিন শরীরে জমা থাকে না তাই যথেষ্ট পরিমাণে খাবারের সাথে গ্রহণ করা উচিত। সাধারণত আমিষ খাবারেই প্রোটিন বেশি থাকে বলে আমাদের ধারণা, কিন্তু নিরামিষ অনেক এমন খাদ্যবস্তু আছে যা প্রোটিনে ভরপুর। নিরামিষ খাদ্য সস্তায় পাওয়া যায় এবং ক্যালোরিও কম থাকে। জেনে নিন তেমনই কিছু খাবার সম্পর্কে-

khabar

লো ফ্যাট পনির: পনিরের মধ্যে প্রচুর প্রোটিন থাকে। যদিও তা কোন দুধ ব্যবহার করা হচ্ছে তার ওপর নির্ভর করে। এতে লিনোলিক অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিডও থাকে যা ফ্যাট কমাতে সাহায্য করে। তাই প্রোটিনের চাহিদা মেটানোর জন্য পনির খেতে পারেন।

khabar

ডাল এবং দানাশস্য: ডাল হলো ভাতের মতোই পরিচিত একটি খাবার। প্রায় সব বাড়িতেই এই খাবারটি রান্না করা হয়। এটি প্রচুর প্রোটিনে ভরপুর। এর মধ্যে প্রোটিন ছাড়াও প্রচুর ফাইবার ও জিংক পাওয়া যায়। যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের জন্য এগুলো বেশ উপকারী। ডাল দিয়ে কিন্তু অনেকরকম খাবার তৈরি করা যায়। প্রোটিনের চাহিদা মেটাতে ডাল এবং দানাশষ্য জাতীয় খাবার রাখুন পাতে।

khabar

দুধ: দুধ নিয়মিত পান করলে অনেকরকম অসুখ থেকেই মুক্তি মিলবে সহজে। এই খাবারে থাকে প্রচুর প্রোটিন এবং ক্যালসিয়াম আছে। যা হাড়কে শক্ত করতে সাহায্য করে। স্বাস্থ্য সচেতন লোকেরা অবশ্য লো ফ্যাট দুধ খেতে পারেন।

khabar

বাদাম: বাদাম খেতে কে না পছন্দ করে! আমন্ড বা ওয়ালনাটের মতো বাদাম বেশ প্রোটিন যোগ করে শরীরে। এছাড়াও এতে থাকে ভিটামিন ই যা প্রদাহ থেকে বাঁচায়।

Khabar

কুইনোয়া: কুইনোয়া একটি বীজ যা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটিতে প্রোটিন, ৯টি প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড ও ফাইবার থাকে যা ব্লাড সুগার কে নিয়ন্ত্রণ করে। এছাড়াও থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও ম্যাগ্নেসিয়াম। এটি খেলে মেটাবলিসম বাড়ে এবং পেট ভরা মনে হয়।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :