ময়মনসিংহ, , ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

নকলে ভরা ফেসবুক অ্যাকাউন্ট

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

নকলে ভরা ফেসবুক অ্যাকাউন্ট

ফেসবুক


ফেসবুকের মোট মাসিক ব্যবহারকারী ২৫০ কোটি। গত বছরের ডিসেম্বরে ফেসবুক তাদের ব্যবহারকারীর সংখ্যা প্রকাশ করে। তবে, ফেসবুকের এই ব্যবহারকারীর সংখ্যার মধ্যে নকল অ্যাকাউন্টের সংখ্যা একেবারে কম নয়। বর্তমানে ফেসবুকে ২৭ কোটি ৫০ লাখের বেশি নকল অ্যাকাউন্ট রয়েছে বলে বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্যবহারকারীর হিসাবে ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে ফেসবুকের মাসিক ব্যবহারকারী ৮ শতাংশ বেড়েছে। ফেসবুকের সবচেয়ে বেশি ব্যবহারকারী বেড়েছে ভারত, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে।
ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ২০১৯ সালের শেষ তিন মাসের হিসাব বিবেচনা করে দেখা গেছে, বিশ্বজুড়ে মাসিক ফেসবুক ব্যবহারকারীর মধ্যে ১১ শতাংশ ডুপ্লিকেট বা নকল অ্যাকাউন্ট। তবে উন্নত দেশের তুলনায় উন্নয়নশীল দেশগুলোতে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার বেশি।

নকল অ্যাকাউন্ট বলতে মূল অ্যাকাউন্টের পাশাপাশি আরেকটি অ্যাকাউন্ট চালানোকে বোঝাতে চাচ্ছে ফেসবুক। এখানে নকল অ্যাকাউন্টকে দুই ভাগে ভাগ করা হচ্ছে—কোনো ব্যবসা, প্রতিষ্ঠান বা পোষা প্রাণী বা অ্যাকাউন্ট বন্ধ হলে পৃথক ব্যক্তিগত অ্যাকাউন্ট খোলার ঘটনা। আরেকটি হচ্ছে ফেসবুকের নিয়মনীতি না মেনে স্প্যামিং করার জন্য তৈরি করা অ্যাকাউন্ট।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা নকল ও ভুয়া অ্যাকাউন্টগুলো অভ্যন্তরীণ পর্যালোচনার মাধ্যমে নির্ধারণ করেছে। তবে ভুয়া ও নকল অ্যাকাউন্ট নির্ণয় করা কঠিন বলে প্রকৃত সংখ্যা বের করা যায় না। ফেসবুকের ভাষ্য, তাদের সাইটে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ৫ শতাংশের মতো।

ফেসবুকের দৈনিক হিসাব ধরলে এখন এখানে ১৬৬ কোটি মানুষ নিয়মিত ফেসবুক ব্যবহার করছে, যা ২০১৮ সালে ছিল ১৫২ কোটি। তথ্যসূত্র: রয়টার্স

  • সর্বশেষ - অন্যান্য