ময়মনসিংহ, , ৫ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

আন্তর্জা‌তিক র‌্যাং‌কিং তা‌লিকায় আবারো দ্বিতীয় হলো খুবি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

আন্তর্জা‌তিক র‌্যাং‌কিং তা‌লিকায় আবারো দ্বিতীয় হলো খুবি
ফাইল ছবি

বিজ্ঞান গবেষণার ওপর ভিত্তি করে প্রকাশিত সিমাগো-স্কপাসের ২০২০ সালের জরিপে আবারো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে অবস্থান পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। টানা দুই বছর দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্বের ৭০২৬টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ওপর (ইনডেক্স জার্নাল ভিত্তিক) জরিপ চালায় এ প্রতিষ্ঠানটি। র‌্যাংকিংয়ে খুবির বৈশ্বিক অবস্থান ৬৯৯তম।

আবারো আন্তর্জাতিক র‌্যাংকিং এ স্থান পাওয়ায় শুক্রবার (২৪এপ্রিল) এক অভিনন্দন বার্তায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান খুবির শিক্ষকদের গবেষণাকর্মে আন্তরিকতা ও নিরন্তর প্রচেষ্টা এবং শিক্ষার্থীদের একাগ্রতা, অনুশীলন ও অভিনিবেশের জন্য ধন্যবাদ জানিয়েছেন ২০১৯ সালে পরিচালিত এ অন্তর্জাতিক প্রতিষ্ঠানের গবেষণায় খুলনা বিশ্ববিদ্যালয় প্রথমবার দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে উদ্ভাবনীতে প্রথম, গবেষণায় দ্বিতীয় এবং সামাজিক গবেষণায় ৬ষ্ঠ স্থান লাভ করে।

তালিকায় থাকা বাংলাদেশের বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(১ম), ঢাকা বিশ্ববিদ্যালয় (৩য়), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৪র্থ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (৫ম), রাজশাহী বিশ্ববিদ্যালয় (৬ষ্ঠ), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৭ম), বুয়েট (৮ম), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৯ম), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১০ম), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(১১তম), ব্রাক বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (যৌথভাবে ১২তম), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১৩তম), ডেফডিল বিশ্ববিদ্যালয় (১৪তম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইন্টান্যাশনাল ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্ট্রগ্রাম (যৌথথভাবে ১৫তম), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি( ১৬তম) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (১৭তম)।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন