ময়মনসিংহ, , ২৪ চৈত্র ১৪২৬ অনলাইন সংস্করণ

‘দেশের চাহিদা পূরণ করছে নীলফামারীর বাঁশ’

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

‘দেশের চাহিদা পূরণ করছে নীলফামারীর বাঁশ’
নীলফামারীর ডোমারে আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনকালে মোনাজাত করছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। ছবি :

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশের সর্বত্র উন্নয়ন চলছে। উত্তরাঞ্চল বা দক্ষিণাঞ্চল বলে কোনো কথা নাই। যে এলাকায় উন্নয়ন করলে সমগ্র দেশের কল্যাণ হবে, সেখানে তাই করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে নীলফামারীর ডোমারে দেশের দ্বিতীয় বৃহত্তম আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

মো. শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব রুখতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা দেশের ভু-খণ্ডে ২৫ ভাগেরও বেশি জায়গায় গাছ লাগানো জন্য কাজ করছি। আশা করি দ্রুত তা হয়ে যাবে।

তিনি আরো বলেন, সারাদেশের বাঁশের চাহিদা পূরণ করে নীলফামারীর বাঁশ। তাই আরো উন্নত জাতের বাঁশ উদ্ভাবন করলে বাঁশ চাষ বেড়ে যাবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে এ সময় নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, ডোমার আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ - সারাদেশ