ময়মনসিংহ, , ১৭ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

ব্রিটেনে হাসপাতালে ভর্তি এক তৃতীয়াংশ করোনারোগী মারা গেছেন: গবেষণা

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ব্রিটেনে হাসপাতালে ভর্তি এক তৃতীয়াংশ করোনারোগী মারা গেছেন: গবেষণা

যুক্তরাজ্যে হাসপাতালে ভর্তি করোনা রোগীদের এক তৃতীয়াংশই মারা গেছেন। দেশটির দেড় শতাধিক হাসপাতালে ভর্তি করোনা রোগীদের সুস্থ হয়ে ওঠা এবং মৃত্যুর তথ্য সংগ্রহ করে গবেষণার পর এই তথ্য জানিয়েছেন ইউনিভার্সিটি অব লিভারপুলের গবেষকরা। বুধবার ইউনিভার্সিটি অব লিভারপুলের এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।


এতে বলা হয়েছে, যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হওয়ার পর যারা চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন; তাদের এক তৃতীয়াংশ হাসপাতালেই মারা গেছেন। অর্ধেকের কম রোগী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন এবং বাকিরা এখনও চিকিৎসাধীন আছেন।


গবেষক দলের প্রধান অধ্যাপক ক্যালাম সেম্পল বলেছেন, হাসপাতালে মৃত্যুর এই হার ইবোলা মহামারির সময়ের মতোই। তিনি বলেছেন, ইবোলা মহামারির সময় হাসপাতালে ভর্তি প্রায় ৩৫ থেকে ৪০ শতাংশ রোগী মারা গিয়েছিলেন।


করোনাভাইরাসের ব্যাপারে মানুষকে সতর্ক করে অধ্যাপক ক্যালাম বলেন, মানুষের এটা শোনা দরকার...এটা অবিশ্বাস্য রকমের একটি বিপজ্জনক ব্যাধি।


ইউনিভার্সিটি অব লিভারপুলের গবেষকরা যুক্তরাজ্যের ১৬৬টি হাসপাতালের প্রায় ১৭ হাজার করোনা রোগীকে নমুনা হিসাবে নিয়ে বিশাল এই গবেষণা পরিচালনা করেছেন। তারা বলেছেন, স্থুলতা এবং বয়স এই রোগে মৃত্যুর ঝুঁকিকে বাড়িয়ে তোলে।


গবেষকরা বলছেন, নারীদের তুলনায় পুরুষরাই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে আছেন। এছাড়া বয়স বিবেচনায় নারী এবং পুরুষের সুস্থ হয়ে ওঠার হারেও বেশ ফারাক আছে।


যুক্তরাজ্যে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ১৪৫ এবং মারা গেছেন ২১ হাজার ৬৭৮ জন। সংক্রমণ এবং মৃত্যুর সর্বোচ্চ চূড়া ছুঁয়ে ফেলা যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মাত্র ৩৪৪ জন।

  • সর্বশেষ - আন্তর্জাতিক