ময়মনসিংহ, , ২৫ চৈত্র ১৪২৬ অনলাইন সংস্করণ

বেশি করে কর দিতে হবে ফেসবুককে: জাকারবার্গ

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

বেশি করে কর দিতে হবে ফেসবুককে: জাকারবার্গ

মার্ক জাকারবার্গ। ছবি: রয়টার্স


মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অন্য দেশগুলোতে এখন ফেসবুককে বেশি কর দিতে হবে বলে স্বীকার ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। বড় বড় প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো কীভাবে কর দেবে তা নিয়ে বৈশ্বিক পর্যায়ে নীতি গ্রহণ করা হচ্ছে। সম্প্রতি জার্মানির মিউনিখে অনুষ্ঠিত এক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় বিষয়টি স্বীকার করেন জাকারবার্গ। যুক্তরাষ্ট্রের ওয়েবভিত্তিক পলিটিকো পত্রিকায় বিষয়টি উঠে এসেছে।

মিউনিখের বার্ষিক ওই সম্মেলনে বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চপদস্থ কর্মকর্তা ও করপোরেট নেতৃত্বের সামনে জাকারবার্গ তাঁর বক্তব্য দেন। জাকারবার্গ বলেন, ভবিষ্যতে ইউরোপে তার প্রতিষ্ঠানকে বেশি কর দিতে হবে বলে তিনি স্বীকার করেন। এ বিষয়ে মানুষের হতাশার বিষয়টিও তিনি ধরতে পেরেছেন।

তিনি এ ক্ষেত্রে বৈশ্বিক সমাধান বের করতে ‘অর্গনাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’ বা ওইসিডি নামের থিংক ট্যাংকের পরিকল্পনাকে সমর্থন করেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ও অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান যেসব দেশে ব্যবসা করে সেখানে উপযুক্ত কর পরিশোধ করেনা বলে অভিযোগ রয়েছে। তবে, ওইসিডি ২০২০ সালের মধ্যেই লক্ষ্য পূরণের ক্ষেত্রে ধীরগতিতে অগ্রসর হচ্ছে বলে অনেকই প্রশ্ন তুলছেন।

জাকারবার্গ বলেন, টেক কোম্পানিগুলো ইউরোপে যেভাবে ট্যাক্স পরিশোধ করে তা নিয়ে হতাশা রয়েছে। আমরা ট্যাক্সের বিষয়টি পুনর্গঠন চাই এবং ওইসিডি বিষয়টি দেখছে বলে আমি খুশি। আমরা তাদের প্রক্রিয়াকে সফল দেখতে চাই যাতে টেকসই ও নির্ভরযোগ্র সিস্টেম দাঁড় করানো যায়। আমরা এটা মেনে নিচ্ছি অর্থাৎ, সামনে আমাদের বেশি কর দিতে হবে। নতুন ফ্রেমওয়ার্কের অধীনে বিশ্বের বিভিন্ন জায়গায় তা প্রযোজ্য হবে।

  • সর্বশেষ - গ্যালারি