2024-03-28 04:07:13 pm

ঢাকার বায়ু এখন আর ক্ষতিকর নয়

www.focusbd24.com

ঢাকার বায়ু এখন আর ক্ষতিকর নয়

০৩ মে ২০২০, ১৩:৪১ মিঃ

ঢাকার বায়ু এখন আর ক্ষতিকর নয়

ঢাকায় করোনার আক্রমণ শুরু হলে প্রথমে মানুষ অনেকটাই ঘরবন্দি হয়ে যায়। ২৬ মার্চ সাধারণ ছুটি ঘোষণার পর বড় একটা অংশ গ্রামে চলে গেছে। তারপর থেকে ঢাকার বায়ুমান ভালো হতে শুরু করে। ওইদিন সকাল ১০টায় ঢাকার বায়ুমান ছিল ১৪৪ পিএম২.৫। এ তথ্য ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র কনস্যুলেটের।

তাদের তথ্যানুযায়ী, ৩৮ দিন পর অর্থাৎ আজ ৩ মে সকাল ১০টায় ঢাকায় বায়ুর মান ৮৫ পিএম২.৫। এ সময় ঢাকার এই বায়ুমান গ্রহণযোগ্য বা ভালো। বায়ুর এই মান মানুষের ক্ষতি করে না। গত এক দশকে ঢাকায় বায়ুরমান সকাল ১০টায় ৮৫ পিএম২.৫ বা এত ভালো ছিল কি-না, তা গবেষণার বিষয়।

যুক্তরাষ্ট্র কনস্যুলেটের তথ্য অনুযায়ী, সবসময় প্রথম সারিতে থাকা ঢাকার বায়ুরমান আজ সকালে ৮৫ পিএম২.৫ নিয়ে ৩৮টি দেশের নিচে বা ৩৯তম স্থানে চলে আসে।

গড় বায়ুদূষণের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ু দেশের তালিকা তৈরি করে যুক্তরাষ্ট্রভিত্তিক আরেক প্রতিষ্ঠান আইকিউএয়ার। তাদের মতে, গড় বায়ুদূষণে এখনও বাংলাদেশ শীর্ষে। এখানে গড় বায়ুদূষণের হার ৮৩ দশমিক ৩০ পিএম২.৫। বাংলাদেশের অনেক কম বায়ুদূষণ ৬৫ দশমিক ৮১ পিএম২.৫ নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তান, ৬২ পিএম২.৫ নিয়ে তৃতীয় স্থানে মঙ্গোলিয়া। ৫৮ দশমিক ৮০ পিএম২.৫ নিয়ে চতুর্থ স্থানে আফগানিস্তান এবং ৫৮ দশমিক ০৮ পিএম২.৫ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারত।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :