2024-04-20 04:30:22 am

সংক্রমণ এড়াতে যে ৫ সবজি খাবেন

www.focusbd24.com

সংক্রমণ এড়াতে যে ৫ সবজি খাবেন

০৫ মে ২০২০, ০৯:৩৭ মিঃ

সংক্রমণ এড়াতে যে ৫ সবজি খাবেন

আমাদের শরীর সুস্থ রাখতে যেসব খাবার নিয়মিত খাওয়ার প্রয়োজন পড়ে তার মধ্যে অন্যতম হলো শাক-সবজি। এই শাক ও সবজি বিভিন্নভাবে আমাদের শরীরের উপকারে লেগে থাকে। আজ জেনে নিন ভিটামিন সি সমৃদ্ধ পাঁচটি সবজি সম্পর্কে, যা আপনাকে যেকোনো সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করবে।

jagonews24পেঁপে: পাকা পেঁপে যেমন সুস্বাদু ও পুষ্টিকর ফল, তেমনই কাঁচা পেঁপেও সবজি হিসেবে বেশ উপকারী। পেঁপেতে ভিটামিন সি প্রচুর রয়েছে। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায়। ভিটামিন সি এর ঘাটতি মেটায়। খাবার পাতে পেপের তরকারি থাকা মানে ভিটামিন সি এর জোগান অনেকটাই নিশ্চিত। তাই সংক্রমণ থেকে দূরে থাকতে পেঁপের তরকারি খান নিয়মিত।

jagonews24

ফুলকপি: মূলত শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারাবছরই মেলে এই সবজি। তাই নিশ্চিন্তে খেতে পারেন ফুলকপি। ফুলকপি ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই পানি ফেলে দিয়ে রান্না করে খেলে কোনো সমস্যা হবে না।

jagonews24ব্রোকলি: অনেকটা ফুলকপির মতোই দেখতে এই সবজি হৃদরোগীদের জন্য ভীষণ উপকারী। ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধ কাপ ব্রোকলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজন পূরণ হবে ৬০ শতাংশ। তাই খাবার তালিকায় ব্রোকলি রাখুন।

jagonews24

পালং শাক: সবুজ শাকের ভেতর পালংশাক যে ভীষণ উপকারী সেকথা কম-বেশি সবারই জানা। শাকটিতে রয়েছে ভিটামিন সি এর ঘাটতি পূরণের দ্বিগুণ ক্ষমতা। দ্রুত উপকার পেতে স্মুদি বানিয়েও খেতে পারেন।

jagonews24

বেল পেপার: বেল পেপার দেখতে যেমন সুন্দর, এর উপকারিতাও অনেক। মাত্র প্রতিদিন আধ কাপ বেল পেপার আপনাকে দেবে শতভাগ ভিটামিন সি। রান্নায় দিলে স্বাদও বাড়ে। শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ হয়।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :