ময়মনসিংহ, , ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

অর্থনৈতিক কর্মকাণ্ড ক্রমান্বয়ে চালুর নির্দেশনা জনস্বাস্থ্যবিদদের

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

অর্থনৈতিক কর্মকাণ্ড ক্রমান্বয়ে চালুর নির্দেশনা জনস্বাস্থ্যবিদদের

দেশে করোনাভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণের পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ড ক্রমান্বয়ে চালু করার কারিগরি নির্দেশনা দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিভিন্ন প্রতিষ্ঠান, স্থাপনা ও পেশার মানুষের জন্য এই কারিগরি নির্দেশনার একটি পুস্তিকা প্রণয়ন করেছেন করানো পরিস্থিতি মোকাবিলায় সহযোগিতার জন্য গঠিত আট সদস্যের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কমিটি।


জনস্বাসস্থ্য বিশেষজ্ঞরা চীন ও অন্যান্য দেশের সংশ্লিষ্ট কারিগরি নির্দেশনাগুলো পর্যালোচনা করে বাংলাদেশের জন্য এ

৩৪ পৃষ্ঠার পুস্তকে এই নির্দেশনা প্রণয়ন করেন।


করোনাভাইরাস পরিস্থিতি সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত (যেমন :- স্বল্প ঝুঁকি, মধ্যম ঝুঁকি ও উচ্চ ঝুঁকি) বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসা কেন্দ্র এবং ব্যক্তি পর্যায়ে ওই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।


যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই নির্দেশনা মানতে হবে


বাড়ি ও অ্যাপার্টমেন্ট ভবন, অফিস স্পেস, হোটেল, শপিংমল, ব্যাংক ,রেস্টুরেন্ট, সেলুন, কৃষিজাত দ্রব্যের বাজার ও গ্রাম্য হাট, বাজার, পার্ক ,স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান, মেডিকেল কোয়ারেন্টাইন ও পর্যবেক্ষণ এলাকা, রেল পথের যাত্রী পরিবহন, সড়ক পথের যাত্রী পরিবহন, নৌপথে যাত্রী পরিবহন, সিভিল এভিয়েশন ,বাস-ট্যাক্সি, ব্যক্তিগত গাড়ি, বিদেশ থেকে ফেরা বা দূরবর্তী স্থান থেকে আগত লোকজনের স্থানান্তর, যানবাহন, রিককশা ও ত্রিচক্রযান, ওয়ার্ড-গ্রাম-পাড়া বা মহল্লা।


প্রতিষ্ঠান কারখানার জন্য স্বাস্থ্যবিধি সম্পর্কিত নির্দেশনা (গার্মেন্টস, হোসিয়ারি, চামড়া ও টেক্সটাইল ইত্যাদি), নির্মাণ শিল্প,ডাক ও এক্সপ্রেস বিতরণ শিল্প, সরকারি অফিস, শিশুযত্ন কেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান, বৃদ্ধনিবাস, কারাগার ,মানসিক স্বাস্থ্য চিকিৎসা প্রতিষ্ঠান, প্রবীণ নাগরিক, গর্ভবতী মা শিশু, শিক্ষার্থী, নিজ প্রয়োজনে চিকিৎসা প্রাপ্তি, পুলিশ সদস্য, কোম্পানি স্টাফ, কাস্টমস (অভিবাসন পরিদর্শন, স্বাস্থ্য এবং কোয়ারেন্টাইন) কর্মচারী, ড্রাইভার, কুরিয়ার সেবা, ইউটিলিটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কর্মচারী, বাবুর্চি, নিরাপত্তাকর্মী, স্যানিটেশন ব্যবস্থাকর্মী,পরিচ্ছন্নকর্মী এবং খাদ্য পরিবেশনকারী।



নির্দেশনা বলা হয়, পুস্তকে নির্দেশনাগুলো যাই থাকুক না কেন সরকার কর্তৃক সময়ে সময়ে ঘোষিত কঠোর, মধ্যম বা স্বল্প মাত্রার পদক্ষেপগুলো অবশ্যই যথাযথভাবে মেনে চলতে হবে।

  • সর্বশেষ - জাতীয়