ময়মনসিংহ, , ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

থ্যালাসেমিয়া প্রতিরোধে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

থ্যালাসেমিয়া প্রতিরোধে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধ সচেতনতা বাড়াতে সরকার নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে।


৮ মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এবারের প্রতিপাদ্য- তারুণ্য থেকে শুরু হোক থ্যালাসেমিয়া প্রতিরোধ, বিয়ের আগে রক্ত পরীক্ষা করবে ভবিষ্যৎ প্রজন্ম নিরাপদ।


তিনি বলেন, মুজিববর্ষে স্বাস্থ্য অধিদফতর ও বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন প্রতিটি জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি দফতরে সচেতনামূলক অনুষ্ঠান, থ্যালাসেমিয়া বাহক নির্ণয়ের জন্য বিনামূল্যে স্ক্রিনিং, সকল থ্যালাসেমিয়া রোগীকে অনলাইন রেজিস্ট্রেশনের আওতাভুক্ত করা এবং দরিদ্র ও সহায়-সম্বলহীন রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করাসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে।


শেখ হাসিনা বলেন, আমাদের সরকার ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিসের পাশাপাশি থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা অনুদান প্রদান শুরু করেছে।


তিনি বলেন, সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সাড়ে ১৮ হাজার কমিউনিটি কিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে।


জনগণকে ৩০ পদের ঔষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মানুষ এখন দেশেই উন্নত স্বাস্থ্যসেবা পাচ্ছে। অচিরেই আরও দুই হাজার ডাক্তার ও পাঁচ হাজারের বেশি নার্স নিয়োগ দেয়া হবে।


  • সর্বশেষ - জাতীয়