ময়মনসিংহ, , ১২ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

প্রণোদনা প্যাকেজের আওতায় পোশাক শ্রমিকরা বেতন পেতে শুরু করেছে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

প্রণোদনা প্যাকেজের আওতায় পোশাক শ্রমিকরা বেতন পেতে শুরু করেছে

প্রতীকী ছবি

কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবেলায় সরকার ঘোষিত ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজের আওতায় তৈরি পোশাকখাতের শ্রমিকরা এপ্রিল মাসের বেতন পেতে শুরু করেছে।


রফতানিমূখী তৈরি পোশাক কারখানার আবেদনের প্রেক্ষিতে ব্যাংকগুলো বেশ কয়েক দিন আগে থেকেই সহজ শর্তের এই ঋণ বিতরণ শুরু করেছে।


এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র এম সিরাজুল ইসলাম জানান, বাণিজ্যিক ব্যাংকের চাহিদা অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক প্রণোদনা প্যকেজের অর্থ ছাড় করেছে।


তিনি বলেন, ‘আমরা প্রথম ধাপে ২ হাজার কোটি টাকা ছাড় করেছি। ব্যাংকগুলোর চাহিদা মোতাবেক এটি দেয়া হচ্ছে।’


রফতানিমূখী পোশাক করাখানার শ্রমিকদের এপ্রিল, মে ও জুন মাসের বেতন-ভাতা পরিশোধের জন্য সরকার ৫ হাজার কোটি টাকার এই প্রনোদনা প্যাকেজ ঘোষণা করে।


রফতানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট ফয়সাল সামাদ বলেন, ইতোমধ্যে বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বেতন পেয়ে গেছে। বাকি কারখানাগুলো খুব শীঘ্রই বেতন পরিশোধ করবে বলে তিনি জানান।


তিনি বলেন, প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণের আবেদন করার জন্য মোট ১৬৫০টি কারখানাকে বিজিএমইএ সনদ প্রদান করেছে। এই বেতন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেয়া হচ্ছে। ৩০ লাখ শ্রমিকের মোবাইল ব্যাংক একাউন্ট আছে বলে তিনি জানান।


উৎপাদনের ন্যুনতম ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন সচল প্রতিষ্ঠান এই প্যাকেজের আওতায় সুদবিহীন সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ দিয়ে ঋণ নিতে পারবে। বাসস

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য