ময়মনসিংহ, , ১৪ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

ইভিএমে চট্টগ্রাম সিটির নির্বাচন ২৯ মার্চ

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

ইভিএমে চট্টগ্রাম সিটির নির্বাচন ২৯ মার্চ
চট্টগ্রাম সিটি করপোরেশন। ফাইল ছবি

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২৯ মার্চ। একই দিন বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনেও ভোটগ্রহণ করা হবে। চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

অন্য দুই সংসদীয় আসনে ভোট হবে কাগজের ব্যালটে। রবিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুয়ায়ী, মনোনয়নপত্র দাখিল করা যাবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। মনোনয়ন বাছাই হবে ১ মার্চ। মনোনয়ন নিয়ে আপিল করা যাবে ২ থেকে ৪ এপ্রিল পর্যন্ত। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৮ মার্চ। প্রতীক বরাদ্দ ৯ মার্চ।

তফসিল ঘোষণাকালে সচিব বলেন, সকালে ভোটাররা ঘুম থেকে উঠেন না, তাই ৮টার পরিবর্তে ৯টায় ভোটগ্রহণ শুরু করে ৫টা পর্যন্ত ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি। চট্টগামে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার হলেও বগুড়া-১ এবং যশোর-৬ আসনের উপ-নির্বাচনে ব্যালটে ভোটগ্রহণ হবে।

আরো পড়ুন : যত গুজব করোনা নিয়ে

নির্বাচন কর্মকর্তারা, ইভিএমে মুলত ভোটার উপস্থিতি কম হওয়ার কারণে ব্যালটে স্বাচ্ছন্দবোধ করছে ইসি। এজন্য বগুড়া-১ ও যশোর-৬ আসনের ভোট ব্যালটে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ব্যালটে ভোটার উপস্থিতি বাড়বে বলে মনে করছে ইসি।

তফসিল ঘোষণার আগে রবিবার বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় চট্টগ্রাম সিটি করপোরেশন, বগুড়া-১ এবং যশোর-৬ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সিইসি ছাড়াও চারজন নির্বাচন কমিশনার, ইসির সচিবসহ উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন : বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন চট্টগ্রাম সিটির সঙ্গে তফসিল দিয়েছে ইসি। এ সিটির সঙ্গে একই দিনে ভোট হবে। গত ২১ জানুয়ারি যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এছাড়া ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

রবিবার চসিক নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও এই তিন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের প্রার্থী চূড়ান্ত করেছে গত শনিবার। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে শনিবার সন্ধ্যায় দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এই তিন প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। এর মধ্যে চসিক নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরীকে। অন্যদিকে বগুড়া-১ আসনে উপনির্বাচনে নৌকার প্রার্থী করা হয়েছে এই আসনের প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের স্ত্রী শাহাদারা মান্নান শিল্পীকে। আর যশোর-৬ আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারের প্রার্থিতা ঘোষণা করা হয়েছে।

  • সর্বশেষ - ইলেকশন স্পেশাল