ময়মনসিংহ, , ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

মা দিবস পালনের প্রথম উদ্যোগ নেন কে?

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

মা দিবস পালনের প্রথম উদ্যোগ নেন কে?

মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ পালিত হয়। তাই আজ মা দিবস। বাংলাদেশেও দিবসটি পালিত হয়। যদিও এ বছর করোনার কারণে সব ধরনের আয়োজন বন্ধ রয়েছে। তবে মায়ের কাছে যারা আছেন, তারা ঘরোয়াভাবে পালন করতে পারেন। দূরে যারা আছেন ফোনে বা অনলাইনে শুভেচ্ছা জানাতে পারেন।

আজ থেকে বহু বছর আগে এভাবেই এক মেয়ে তার মায়ের জন্য প্রবর্তন করেছিলেন মা দিবস। সে ইতিহাস অনেকেরই হয়তো জানা নেই। তাহলে আসুন জেনে নেই কীভাবে এলো বিশ্ব মা দিবস-

জানা যায়, যুক্তরাষ্ট্রের অ্যান মেরি রিভস জার্ভিস ও তার মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিসের উদ্যোগে প্রথম মা দিবস পালিত হয়। আনা জার্ভিস মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টার জংশন এলাকার বাসিন্দা ছিলেন।

তার মা অ্যান মেরি সারাজীবন অনাথদের সেবা করে জীবন কাটিয়েছেন। ১৯০৫ সালে মারা যান মেরি। অনাথদের জন্য মেরির উৎসর্গিত জীবনের কথা অজানাই থেকে যায়। লোকচক্ষুর আড়ালে কাজ করা মেরিকে সম্মান দিতে চাইলেন তার মেয়ে আনা জার্ভিস।

জার্ভিস নতুন এক উদ্যোগ নেন। মা অ্যান মেরির মতো ছড়িয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনা জার্ভিস প্রচার শুরু করেন। সাত বছরের চেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায় ‘মা দিবস’। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেওয়া হয়।

inner

সূত্র জানায়, ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা দিবস’ হিসেবে ঘোষণা করে। তবে মা দিবসের প্রবক্তা আনা জার্ভিস দিবসটির বাণিজ্যিকীকরণের বিরোধিতা করে আসছিলেন। কারণ মাকে যথাযথ সম্মান ও ভালোবাসা দেওয়াই দিবসটির মূল উদ্দেশ্য।

আনা জার্ভিস বলতেন, ‘মাকে কার্ড দিয়ে শুভেচ্ছা জানানো মানে নিজে তার জন্য দু’ কলম লেখার সময় না হওয়া। চকলেট দেওয়ার মানে তা নিজেই খেয়ে ফেলা।’ তাই এসব না করে দিনটিতে মায়ের জন্য এমন কিছু করতে হবে, যা অর্থবহ হয়ে থাকবে।

  • সর্বশেষ - ফিচার