ময়মনসিংহ, , ২২ চৈত্র ১৪২৬ অনলাইন সংস্করণ

করোনার কারণে চীনের বিকল্প না খোঁজার অনুরোধ রাষ্ট্রদূতের

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

করোনার কারণে চীনের বিকল্প না খোঁজার অনুরোধ রাষ্ট্রদূতের

ডিকাব টকে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ১৭ ফেব্রুয়ারি।


করোনাভাইরাস সংক্রমণের কারণে চীনের বিকল্প না খুঁজতে বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জিমিং।

আজ সোমবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ডিকাব টকে এই আহ্বান জানান চীনা রাষ্ট্রদূত। ডিকাব সভাপতি আঙ্গুর নাহার মন্টির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান।

লি জিমিং বলেন, পারিপার্শ্বিক প্রেক্ষাপটে এই ধরনের (চীনের বিকল্প) পদক্ষেপ ব্যয়বহুল, অসম্ভব ও অপ্রয়োজনীয়।

চীনা রাষ্ট্রদূত বলেন, ‘সারা বিশ্ব এখন এক অভিন্ন শত্রুকে মোকাবিলা করছে। এটা ঠিক যে করোনভাইরাস সংক্রমণের মধ্য দিয়ে বড় সংকট তৈরি হয়েছে। কিন্তু এ জন্য কি চীনকে দায়ী করা যায়? মোটেই না।’

লি জিমিং বলেন, ‘রোগের বিস্তার চীনের উহানে, এটা সত্যি। কিন্তু এই রোগের উৎস যে চীনে, সেটা তো বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়। তারপরও পশ্চিমা গণমাধ্যম এই রোগকে মেড ইন চায়না বলে অপপ্রচার চালাচ্ছে।’

চীনা রাষ্ট্রদূত জানান, করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে অত্যাধুনিক প্রযুক্তির ৫০০টি স্বাস্থ্য পরীক্ষার উপকরণ (কিট) দিচ্ছে চীন। আগামীকাল মঙ্গলবার কিটগুলো বাংলাদেশে পৌঁছাবে।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ হাজার ৭৭০ জন মানুষ মারা গেছে। আক্রান্ত রোগীর মোট সংখ্যা ৭০ হাজার ৫৪৮। চীনের বাইরে অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে নতুন করোনাভাইরাস ছড়িয়েছে। এসব দেশে ছয় শতাধিক রোগী শনাক্ত হয়েছে। ফিলিপাইন, হংকং, তাইওয়ান, জাপান ও ফ্রান্সে এই ভাইরাসে আক্রান্ত পাঁচজন মারা গেছেন।

  • সর্বশেষ - সারাদেশ