ময়মনসিংহ, , ২৩ শ্রাবণ ১৪২৭ অনলাইন সংস্করণ

দুর্ভিক্ষের আশঙ্কা মান্নার

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

দুর্ভিক্ষের আশঙ্কা মান্নার

ফাইল ছবি

কিছু দিনের মধ্যে দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বৃহস্পতিবার (১৪ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘করোনা : শ্রমজীবীদের চ্যালেঞ্জ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় চলমান সংকট মোকাবিলায় এমন মন্তব্য করেন তিনি।


মান্না বলেন, দেশের বড় লোকরাই সব ফকির, কেউ কোনো টাকা দিতে পারেনি। কী কারণে, বলেন তো? আমাদের দেশের লক্ষ্য-কোটি টাকা বিদেশে পাচার হয়ে যায়, কিন্তু টাকা দিতে পারেনি কেউ।


তিনি বলেন, গার্মেন্ট শ্রমিকরা বেতন পাচ্ছে না। এখন তো শুধু আমরা শ্রমিকদের কথা বলছি। যারা নিম্নবিত্ত তারা দারিদ্র্য সীমার নিচে চলে যাবে, যারা নিম্ন মধ্যবিত্ত তারা দারিদ্র্য সীমার নিচে চলে যাবে। এটা কত দূর কন্টিনিউ করবে কিছু জানি না। কত বড় যে সংকট, যারা ক্ষমতায় আছেন তাদের মাথায় এগুলো কিচ্ছু নেই। মানে বলতে বাধ্য হচ্ছি যে, এদের কাছে কিছু প্রত্যাশা করা মুশকিল।


মান্না বলেন, চার কোটি পরিবার আছে যারা দিনে আনে দিন খায়, ওরা দুই মাস বেঁচে আছে কেমনে আমি তাই ভেবে বুঝতে পারি না। মারা যাবে লোক, দুর্ভিক্ষের লাশের সারি দেখবেন রাস্তার মধ্যে। আমি নিশ্চিতভাবে বলতে পারি যদি আপনি এখনই কিছু না করতে পারেন।


প্রধান অতিথির বক্তব্যে সুপ্রিম কোর্টের সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, কথা একটিই- সরকারকে তার ব্যর্থতা স্বীকার করতে হবে, এ ব্যর্থতা স্বীকার করে অবিলম্বে বিভিন্ন সংগঠন, বিশেষজ্ঞ তাদেরকে নিয়ে একটি জাতীয় সমন্বয় কমিটি গঠন করতে হবে। এ জাতীয় সমন্বয় কমিটিকে দায়িত্ব দেয়া হবে। এ ভয়াবহ সংকট থেকে আমরা কীভাবে বাঁচতে পারি এবং কীভাবে আমাদের শ্রমিকদের বাঁচাতে পারি।


সভাপতির বক্তব্যে সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি শওকত মাহমুদ বলেন, খুব বেশি দূরে নয়, আমাদের শ্রমজীবীদের সকলকে একদিন এক হয়ে দাঁড়াতে হবে অধিকার প্রতিষ্ঠার জন্য।


আয়োজক সংগঠন বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটির সভাপতি জাকির হোসেনের স্বাগত বক্তব্যে আলোচনা সভায় বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য অধ্যাপক এম এ মান্নান মিয়া, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের প্রধান অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নুরুল হক নূর, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা মুনির হোসেন কাশেমী, সমন্বিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম পথিক, গার্মেন্টস শ্রমিক সংহতির সহ-প্রধান তাসলিমা আখতার, বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাংঠনিক সম্পাদক জসিম উদ্দিন, হালকা যানবাহন পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রমুখ বক্তব্য রাখেন।

  • সর্বশেষ - রাজনীতি