2024-04-23 09:11:02 pm

গরমে ত্বক ঠান্ডা রাখতে যা করবেন

www.focusbd24.com

গরমে ত্বক ঠান্ডা রাখতে যা করবেন

১৫ মে ২০২০, ১১:৪৯ মিঃ

গরমে ত্বক ঠান্ডা রাখতে যা করবেন

গরম বেড়েই চলেছে। আবার বাইরে বের হলেও মাস্কে মুখ ঢেকে বের হতে হচ্ছে। ফলে ঘাম জমে ব্রণ, ফুসকুড়ি, র্যাশের আশঙ্কা বেড়ে যেতে পারে। সেজন্য ত্বকের শীতলতা বজায় রাখা খুবই দরকার। এই সময় পর্যাপ্ত পানি, ফলের রস খাওয়া যেমন জরুরি, তেমনি দরকার ত্বককে বাইরে থেকে ঠান্ডা রাখা। জেনে নিন কী করবেন-

ঠান্ডা পানির ঝাপটা: বাইরে গেলে বাসায় ফেরার সঙ্গে সঙ্গে হাত পা ভালো করে ধুয়ে নেবেন। সেইসঙ্গে মুখে বারবার ঠান্ডা পানির ঝাপটা দিন। সঙ্গে ব্যবহার করুন শসা বা মিন্টের নির্যাস যুক্ত ফেসওয়াশ। ঘরে থাকার সময়ও নির্দিষ্ট সময় পরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। তবে ফেসওয়াশ ব্যবহার করার দরকার নেই।

ফেসিয়াল মিস্ট: বারবার মুখে পানি দিতে ইচ্ছে না করলে ব্যবহার করতে পারেন ফেস মিস্ট। বারদুয়েক স্প্রে করে নিন মুখে, ত্বক থাকবে তরতাজা, সুগন্ধি।

jagonews24

ক্রিম, ময়েশ্চারাইজার ফ্রিজে রাখুন: ময়েশ্চারাইজার, ক্রিম, বডি লোশনের মতো ত্বক পরিচর্যার সামগ্রী ফ্রিজে রাখার দুটো উপকারিতা আছে। এক, ফ্রিজে রাখলে এ সব জিনিসের কার্যকারিতা অনেক বেড়ে যায়, চট করে নষ্ট হয় না, আর দুই, ত্বক ঠান্ডা থাকে।

jagonews24ত্বক শীতল রাখার মাস্ক: ত্বক ঠান্ডা রাখতে চাইলে আস্থা রাখুন শসায়। শসা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তারপর থেঁতো করে রস বের করুন। তুলোয় করে এই রস নিয়ে মুখে মাখুন। পুরো শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। এতে ত্বক শীতল তো থাকবেই, ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

jagonews24

বরফ: ত্বক দ্রুত ঠান্ডা করতে চাইলে পরিষ্কার রুমালে বরফ মুড়ে মুখে আলতো করে বুলিয়ে নিন। মুখের প্রদাহ কমবে, রক্ত সংবহন বেড়ে মুখের উজ্জ্বলও দেখাবে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :