ময়মনসিংহ, , ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

৫ লাখ টাকার পুরাতন ভবন ৬০ হাজার টাকায় বিক্রি!

৫ লাখ টাকার পুরাতন ভবন ৬০ হাজার টাকায় বিক্রি!

নিয়ম না মেনে ভেঙে ফেলা হচ্ছে ভবন- সংগৃহীত

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে একটি শতবর্ষী বিদ্যালয়ের পুরাতন ভবন বিক্রিতে অনিয়মের অভিযোগ উঠেছে। যথাযথ নিয়ম না মেনে ৫-৬ লাখ টাকা মূল্যের পুরাতন ভবন ৬০ হাজার টাকায় বিক্রি করে দেওয়া হয়েছে বলে ইউএনওর কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। অভিযোগ পেয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলীকে তদন্তের দায়িত্ব দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। একইসঙ্গে বন্ধ করে দেওয়া  হয়েছে ভবনটি ভাঙার কাজ। 


উপজেলার আঠারবাড়ি ইউনিয়নে অবস্থিত মহিমচন্দ্র রায় চৌধুরী (এমসি) উচ্চ বিদ্যালয়টি প্রাচীন আঠারবাড়ি জমিদার বাড়ির পাশেই স্থাপিত। শতবর্ষী বিদ্যালয়টির একটি পুরাতন জরাজীর্ণ ভবন গত ডিসেম্বরে বিক্রি করা হয়। ভবনটি কিনে নেন আঠারবাড়ি রায়বাজারের বাসিন্দা আঙ্গুর মিয়া। গত ৩ ডিসেম্বর বিদ্যালয়ের বেতন আদায়ের রশিদের মাধ্যমে ৬০ হাজার টাকা গ্রহণ করে বিদ্যালয় কর্তৃপক্ষ। 


৯০ ফুট দীর্ঘ ও ৩০ ফুট প্রস্থের ভবনটি বিক্রিতে যথাযথ নিয়ম মানা হয়নি বলে অভিযোগ উঠেছে। বিদ্যালয়টির পরিচালনা কমিটির সদস্য (সদ্য মেয়াদোত্তীর্ণ) আবদুল লতিফ লিখিত অভিযোগ করেছেন। গত বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেন, পুরাতন ভবনটির মূল্য ৫ থেকে ৬ লাখ টাকা হবে। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপনীয়ভাবে ভবনটি ৬০ হাজার টাকায় বিক্রি করে দিয়ে অবৈধভাবে লাভবান হয়েছেন। 


এ ব্যাপারে আঠারবাড়ি এমসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) গোলাম সাত্তার বলেন, তিনি গত নভেম্বরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ডিসেম্বরে কমিটির লোকজনের সিদ্ধান্ত অনুযায়ী এবং আশপাশের আরো কয়েকটি বিদ্যালয়ের সঙ্গে কথা বলে তাদের প্রক্রিয়া অনুসরণ করে পরিত্যক্ত ভবনটি নিলামে বিক্রি করা হয়। কোনো অনিয়মের ঘটনা ঘটেনি।  


তবে ভবনটির ক্রেতা আঙ্গুর মিয়া বলেন, উন্মুক্ত নিলামের মাধ্যমে তিনি ৬০ হাজার টাকা দিয়ে ভবনটি কিনেছেন। তিনি ভবনটি ভাঙতেও শুরু করেছিলেন। তবে অভিযোগের পর কাজ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে প্রশাসন। 


ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, বিদ্যালয়ের ভবন বিক্রির বিষয়ে লিখিত অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছে। এ ব্যাপারে কোনো অনিয়ম পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ - মহানগর