ময়মনসিংহ, , ৬ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

পাকা দালানে ঈদ করবে ওরা

পাকা দালানে ঈদ করবে ওরা

একটু বৃষ্টিতেই জীর্ণ ঘরের চাল চুয়ে পানি পড়ে। মেরামতের সামর্থ্য নেই। এমন পরিবারের কাছে নতুন ঘর স্বপ্নের মতো। কিন্তু স্বপ্নের চাইতেও বেশি হয়ে পাকা দালান ধরা দিয়েছে অসহায় ২৪ পরিবারে। নতুন দালানে এবার ঈদ করবে তারা। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দুর্যোগসহনীয় ঘর পেয়ে খুশি ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের অসহায় মানুষগুলো। 


২০১৯-২০ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর-নগদ অর্থ) কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কর্মসূচির আওতায় অসহায়দের পাকা বাড়ি করে দেওয়া হয়েছে। চলতি অর্থ বছরে এ উপজেলার ১১টি ইউনিয়নে ২৪টি অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাকা বাড়ি করে দেওয়া হয়েছে। ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা ব্যয়ে হাফ বিল্ডিং নির্মাণ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বাস্তবায়ন করছে ঘরগুলো। ঘরে দুটি থাকার রুমসহ একটি বাথরুম, রান্না ঘর ও ছোট্ট একটি বারান্দা রয়েছে।  সুন্দর ডিজাইনের ঘরে রঙিন টিন ও রং করে দেওয়া হয়েছে। যা দূর থেকে নজর কাড়ে সবার। 


উপজেলার ১ নম্বর ঈশ্বরগঞ্জ ইউনিয়নের কাঁকনাটি গ্রামের বাসিন্দা আবদুল হান্নান শুক্রবার নতুন ঘরে উঠেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু হানিফা পরিবারটিকে নতুন ঘরে তুলে দিয়ে আসেন। এবারের ঈদ কাটবে তাদের নতুন ঘরেই। আবদুল ‎হান্নান বলেন, পাকা বাড়িতে থাকার কথা কখনও স্বপ্নেও ভাবেননি। 


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, চলতি অর্থ বছরে ২৪টি পরিবার প্রায় ৩ লাখ টাকা মূল্যের পাকা বাড়ি পেয়েছে। 


ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, প্রান্তিক অসহায় জনগণের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে তৈরি করে দেয়া হচ্ছে ‘দুর্যোগ সহনীয় ঘর’। অসহায় পরিবারগুলোর কাছে এ যেন বেঁচে থাকার নতুন অবলম্বন। 

  • সর্বশেষ - মহানগর