2024-04-19 01:37:10 pm

আরও ৬৯৭০ কওমি মাদরাসায় সাড়ে ৮ কোটি টাকা দি‌লেন প্রধানমন্ত্রী

www.focusbd24.com

আরও ৬৯৭০ কওমি মাদরাসায় সাড়ে ৮ কোটি টাকা দি‌লেন প্রধানমন্ত্রী

১৮ মে ২০২০, ২১:৩৫ মিঃ

আরও ৬৯৭০ কওমি মাদরাসায় সাড়ে ৮ কোটি টাকা দি‌লেন প্রধানমন্ত্রী

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের আরও ছয় হাজার ৯৭০টি কওমি মাদরাসায় আট কোটি ৬৩ লাখ ৪৫ হাজার টাকা আর্থিক সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই টাকা ইলেকট্রনিক তহবিল স্থানান্তর (ইএফটি) পদ্ধতির মাধ্যমে গত ১৭ মে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ঢাকা বিভাগের দুই হাজার ২০২টি মাদরাসার জন্য দুই কোটি ৫৫ লাখ ৩০ হাজার টাকা, চট্টগ্রাম বিভাগের এক হাজার ২১১টি মাদরাসার জন্য এক কোটি ৭৭ লাখ ৬৫ হাজার টাকা এবং ময়মনসিংহ বিভাগের ৯৩৭টি মাদরাসার জন্য এক কোটি ৩১ লাখ টাকা দেয়া হয়েছে।

পাশাপাশি রংপুর বিভাগের ৮৩৯টি মাদরাসার জন্য ৯৪ লাখ ২৫ হাজার, রাজশাহী বিভাগের ৬৬২টি মাদরাসার জন্য ৭৪ লাখ ৪৫ হাজার, খুলনা বিভাগের ৪৩১টি মাদরাসার জন্য ৫৫ লাখ ৮০ হাজার, সিলেট বিভাগের ৪৮৬টি মাদরাসার জন্য ৪৮ লাখ ৬০ হাজার এবং বরিশাল বিভাগের ২০২টি মাদরাসার জন্য ২৬ লাখ ৩৫ হাজার টাকা দেয়া হয়। প্রেস সচিব বলেন, মাদরাসার শিক্ষার্থীর সংখ্যা অনূর্ধ্ব ১০০ হলে ১০ হাজার টাকা, শিক্ষার্থীর সংখ্যা ১০১ থেকে ২০০ এর মধ্যে হলে ১৫ হাজার টাকা এবং ২০১ এর অধিক হলে ২০ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

গত ১৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে এক হাজার ২৫০ কোটি টাকা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে প্রদান করার সময় পবিত্র ঈদুল ফিতরের আগেই দেশের সব মসজিদ এবং আরও প্রায় সাত হাজার মাদরাসায় আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দেন। তখন সরকারপ্রধান বলেন, সরকার পবিত্র রমজানের আগেই প্রথম ধাপে ছয় হাজার ৯৫৯টি কওমি মাদরাসায় সোয়া ৮ কোটি টাকা অর্থ সাহায্য প্রদান করেছে। দ্বিতীয় ধাপে ঈদুল ফিতরের আগে আমরা আরও প্রায় সাত হাজার মাদরাসায় অর্থ সাহায্য দিচ্ছি। কোনো শ্রেণির মানুষই যেন অবহেলিত না থাকে সেজন্যই আমরা এই পদক্ষেপ নিয়েছি । এদিকে দেশের কওমি মাদরাসার নেতারা করোনাভাইরাস পরিস্থিতিতে পবিত্র রমজান এবং ঈদুল ফিতর উপলক্ষে এই অনুদানের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান এবং তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :