ময়মনসিংহ, , ২৭ শ্রাবণ ১৪২৭ অনলাইন সংস্করণ

বাজেটে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন দেখতে চায় বাসদ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বাজেটে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন দেখতে চায় বাসদ
ফাইল ছবি

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেছেন, গতানুগতিক ও আমলাপ্রণীত বাজেট নয়, করোনা দুর্যোগের এই সময়ে বাজেটে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন দেখতে চাই। দুর্নীতিবান্ধব মেগা প্রকল্প, অপচয়মূলক বিলাসী প্রকল্প, অপ্রয়োজনীয় সরকারি ব্যয় কমানো; মন্ত্রী, সংসদ সদস্যদের বেতন-ভাতা কমানো, দামি গাড়ি, আপ্যায়ন, বিদেশ ভ্রমণের ব্যয় কমিয়ে কৃষি, স্বাস্থ্য, জনসুরক্ষা ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়িয়ে এই করোনা দুর্যোগ মোকাবিলা করতে হবে।


বুধবার সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। রাজস্ব আয় বাড়ানোর জন্য কর্পোরেট ট্যাক্স বাড়ানো, ধনীদের অধিক হারে করারোপের নীতি গ্রহণের দাবি জানিয়ে তিনি বলেন, আয় বেশি তো কর বেশি— এই নীতি গ্রহণ করতে হবে। কালো টাকা সাদা করা নয় বরং অপ্রদর্শিত আয় বাজেয়াপ্ত করা এবং পাচার করা টাকা বিদেশ থেকে ফিরিয়ে আনতে হবে।


করোনার কারণে কর্মহীন ও বেকারদের পুনর্বাসনের ব্যবস্থা করা, সামাজিক সুরক্ষা খাত সম্প্রসারিত করা, শ্রমজীবীদের রেশন, আবাসন, ডরমিটরির ব্যবস্থা করা, শ্রমিকদের হেলথ কার্ড ও স্বাস্থ্য সেবার ব্যবস্থা, প্রবাসী শ্রমিকদের পুনর্বাসনের ব্যবস্থা করা, কৃষিঋণ মওকুফ করা, কৃষি উপকরণে ভর্তুকি বাড়ানো, কৃষিপণ্যের ন্যায্য দাম ও বিপণনের ব্যবস্থা, ক্ষুদ্র উৎপাদকদের ঋণ মওকুফেরও দাবি জানানো হয় বিবৃতিতে।


বাজেটে সাধারণ মানুষের ওপর করের বোঝা কমিয়ে মানুষ বাঁচানোর বাজেট প্রণয়নের দাবি জানান খালেকুজ্জামান।

  • সর্বশেষ - রাজনীতি