ময়মনসিংহ, , ১৪ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

রুট-স্টোকসদের জার্সিতে থাকবে করোনাযোদ্ধাদের নাম

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

রুট-স্টোকসদের জার্সিতে থাকবে করোনাযোদ্ধাদের নাম

করোনাভাইরাস মহামারীর শুরু থেকেই এর বিরুদ্ধে লড়ে যাওয়া স্বাস্থ্যকর্মীদের নানাভাবে সম্মান জানাচ্ছে যুক্তরাজ্যের বাসিন্দারা। এবার সে তালিকায় যুক্ত হচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দলের নাম। আসন্ন টেস্ট সিরিজে জার্সিতে নিজেদের বদলে করোনাযোদ্ধাদের নাম লেখাবেন জো রুট, বেন স্টোকসরা।


গতবছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মাধ্যমে সাদা পোশাকেও খেলোয়াড়দের নাম ও জার্সি নম্বর ব্যবহারের চল শুরু হয়েছে। যেখানে ওয়ানডে, টি-টোয়েন্টির মতোই নাম-নম্বর ব্যবহার করেন খেলোয়াড়রা। এবার সে জায়গায়ই নিজেদের পরিবর্তে করোনাযোদ্ধাদের নাম লেখা জার্সি পরবেন ইংলিশ ক্রিকেটাররা।


আগামী ৮ জুলাই থেকে শুরু হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। করোনাযোদ্ধাদের সম্মানে সেই সিরিজের নামকরণ করা হয়েছে ‘রেইজদ্যব্যাট সিরিজ’। ইংল্যান্ডের টেস্ট স্পন্সর স্পেকসেভারসই নিয়েছে এমন উদ্যোগ।


এর বাইরে খেলোয়াড়দের জন্য রাখা হয়েছে করোনাযোদ্ধাদের নামাঙ্কিত জার্সি। শিক্ষক, চিকিৎসক, নার্স, খাদ্য সরবরাহকারী, সমাজকর্মীসহ করোনা যুদ্ধে নাম লেখানোর সাহসী ব্যক্তিদের মধ্যে যাদের রয়েছে ক্রিকেটীয় ব্যাকগ্রাউন্ড, তাদের নাম লেখা জার্সিই পরবেন রুট-স্টোকসরা।


কাদের নাম লেখা জার্সি পরবেন ইংলিশ ক্রিকেটাররা, তা বাছাই করবে স্থানীয় ক্রিকেট ক্লাবগুলো। সেসব মানুষদের সাহসিকতার গল্প প্রচার করা হবে ইংলিশ ক্রিকেট বোর্ডের ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে। এছাড়া রেইজ দ্য ব্যাট সিরিজের প্রচারের জন্য এরই মধ্যে ৩০০টি বিলবোর্ড সাজানো হয়েছে এই ক্যাম্পেইন দিয়ে।


জার্সিতে যাদের নাম থাকবে, তাদের বেশ কয়েকজনের নাম জানা গেছে। তাদের মধ্যে একজন ডা. বিকাশ কুমার। যিনি অবসর সময়ে কাউগেট ক্রিকেট ক্লাবের হয়ে খেলেন। আর পেশাগত জীবনে ডার্লিংটন মেমোরিয়াল হাসপাতালের অ্যানেসথেটিকস ও ক্রিটিকাল কেয়ার বিভাগের বিশেষজ্ঞ হিসেবে কর্মরত রয়েছে।


আস্টউড ব্যাঙ্ক ক্রিকেট ক্লাবের ভলান্টিয়ার এবং ফুল টাইম নার্স এমিলি ব্ল্যাকমোরের নামও দেখা যাবে এই সিরিজের জার্সিতে। তিনি বলেন, ‘এটা সত্যিই অনেক বড় সম্মান হতে যাচ্ছে যে ইংল্যান্ডের কোন খেলোয়াড় আমার নাম লেখা জার্সি পরবেন। সময়টা কঠিন, আরও অনেক কাজ বাকি। এরই মাঝে পুনরায় ক্রিকেট দেখার জন্য আমি উত্তেজিত।’


আসন্ন সিরিজের এই রেইজ দ্য ব্যাট এবং করোনাযোদ্ধাদের নামাঙ্কিত জার্সির ব্যাপারে ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেছেন, ‘যেহেতু করোনাভাইরাসের কারণে বিরতির পর আমরাই প্রথম আন্তর্জাতিক ম্যাচ শুরু করতে যাচ্ছি, তাই এ সুযোগে আমরা সেসব মানুষদের সম্মান জানাতে চাই, যারা এ কঠিন সময়ে সামনে এগিয়ে এসেছে।’


‘রেইজ দ্য ব্যাট সিরিজটি তাদের প্রতি সম্মান জানানোর একটি পদক্ষেপ। ক্রিকেট ফেরানোর সিদ্ধান্তটা সহজ ছিল না। বিশেষ করে কোভিড-১৯’র কারণে সারা দেশ যে অবস্থার মধ্য দিয়ে গেছে। আমরা আশা করছি রেইজ দ্য ব্যাট সিরিজটি মানুষের মনে খানিক আনন্দের জোগান দেবে।’


ইংলিশ অধিনায়ক জো রুট বলেন, ‘আমরা এই মুহূর্তটার জন্য অনেকদিন ধরে অপেক্ষা করছি। ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া এটা সম্ভব হতো না। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। মাঠে ফিরে আমরা করোনাযোদ্ধাদের সম্মান জানাতে চাই, যারা কঠিন সময়ে আমাদের হয়ে ব্যাট ধরেছে। আমরা গর্বের সঙ্গে তাদের নাম লেখা জার্সি পরব।’

  • সর্বশেষ - খেলাধুলা