ময়মনসিংহ, , ৮ বৈশাখ ১৪২৮ অনলাইন সংস্করণ

ব্যবসা খারাপ হ‌লেও লাইসেন্স নবায়ন কর‌তে পার‌বে মানি চেঞ্জাররা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ব্যবসা খারাপ হ‌লেও লাইসেন্স নবায়ন কর‌তে পার‌বে মানি চেঞ্জাররা

প্র‌তিবছর বৈ‌দে‌শিক মুদ্রা বিনিময়ের নির্ধা‌রিত লক্ষ্যমাত্রা পূরণ ক‌রে মানি চেঞ্জার প্র‌তিষ্ঠানগু‌লো‌কে লাইসেন্স নবায়ন কর‌তে হয়। কিন্তু এ বছর ক‌রোনাভাইরা‌সের প্রার্দুভা‌বের কার‌ণে ব্যবসা কম হ‌ওয়ায় নির্ধা‌রিত লক্ষ্যমাত্রা পূরণ কর‌তে পা‌রে‌নি অনেক প্র‌তিষ্ঠান। তাই এবার মুদ্রা বিনিময়ের লক্ষ্যমাত্রা অর্জন না হ‌লেও লাইসেন্স নবায়নের সুযোগ পা‌বে মানি চেঞ্জাররা।


মঙ্গলবার (২৩ জুন) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব মানি চেঞ্জারের অনুমতি ডিলার ও অনুমতি প্রতিষ্ঠানগুলোর কাছে পাঠিয়েছে। করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের জন্য এ সুবিধা বহাল থাকবে।


জানা গেছে, মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়নের জন্য নির্ধারিত পরিমাণ বৈদেশিক মুদ্রার বিনিময় করতে হয়। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলে করছে এমন মানি চেঞ্জার বছরে ৫ লাখ মার্কিন ডলার অন্যান্য অঞ্চলে সাড়ে তিন লাখ ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রার বিনিময় করতে হতো। করোনার প্রাদুর্ভাবের কারণে আর্থিক ক্ষয়ক্ষতির বিবেচনায় কেন্দ্রীয় ব্যাংক এই শর্ত শিথিল করেছে।


কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, বিগত সময়ে মানি চেঞ্জার লাইসেন্স নবায়ন করার জন্য মুদ্রা বিনিময় লেনদেন ব্যবসার লক্ষ্যমাত্রা অর্জন করতে হতো। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে, বিধিবদ্ধ ব্যবসার লক্ষ্যমাত্রা অর্জন না করলেও মানি চেঞ্জার লাইসেন্স নবায়নের আবেদন করা যাবে। তবে লাইসেন্স নবায়নের অন্য সব শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য