ময়মনসিংহ, , ১৬ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

কুড়িগ্রামে নদ-নদীর পানি বাড়ছেই

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

কুড়িগ্রামে নদ-নদীর পানি বাড়ছেই

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ঘটছে। ক’দিন ধরেই ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার ফলে জেলার ১৬টি নদ-নদীর পানি অস্বাভাবিকহারে বৃদ্ধি পাওয়ায় জেলার ৭৩টি ইউনিয়নের মধ্যে ৫০টি ইউনিয়ন প্লাবিত হয়ে প্রায় দু’লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। করোনায় তিনমাস ঘরে আটকা থাকা নিম্নআয়ের মানুষগুলোর যেন দুর্ভোগের শেষ নেই এখন।

এদিকে বন্যায় মানুষের শুকনা খাবার, বিশুদ্ধ পানিসহ গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে। দিন-রাত বৃষ্টির কারণে জ্বালানী নষ্ট হয়ে যাওয়ায় বানভাসীদের দুর্ভোগ আরো বাড়িয়েছে।

kurigram

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, বন্যায় ১ হাজার ৬৯২ হেক্টর জমির ফসল নিমজ্জিত হয়েছে। তবে বেসরকারিভাবে নিমজ্জিত বা ক্ষতির পরিমাণ ৩ হাজার হেক্টর বলে সংশ্লিষ্ট কৃষক ও ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে জানা গেছে।

মৎস্য বিভাগ আনুষ্ঠানিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ না জানালেও ইতোমধ্যে শতাধিক পুকুর প্লাবিত হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মাছচাষিরা।

kurigram-2

আর কুড়িগ্রামের জেলা প্রশাসক রেজাউল করিম বলেন, ইতোমধ্যে বানভাসীদের জন্য ৩০২ মেট্রিকটন চাল এবং ৩৬ লাখ ৬৮ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বন্যা কবলিতরা যেন খাদ্য সংকটে না পড়ে এবং তাদের সম্পদ রক্ষা করাসহ নিরাপদে সরিয়ে নেয়ার বিষয়ে জেলা-উপজেলা প্রশাসন কাজ করছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ - সারাদেশ