ময়মনসিংহ, , ৩০ শ্রাবণ ১৪২৭ অনলাইন সংস্করণ

র‌্যাংকিংয়ে ৫০০ উইকেট শিকারি ব্রডের বিরাট লাফ

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

র‌্যাংকিংয়ে ৫০০ উইকেট শিকারি ব্রডের বিরাট লাফ

বিশ্বের সপ্তম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলস্টোন ছোঁয়ার পরদিনই আইসিসি টেস্ট ব়্যাংকিংয়ে এক লাফ দিলেন স্টুয়ার্ট ব্রড। এক লাফে সাত ধাপ এগিয়ে এলেনতিনি। আইসিসি টেস্ট বোলিং ব়্যাংকিংয়ে তিন নম্বরে উঠে এলেন এই ইংলিশ পেসার। গত চার বছরে এটাই ব্রডের সেরা ব়্যাংকিং।


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচে মোট ১০ উইকেট নিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। সে সঙ্গে টেস্টে সপ্তম বোলার হিসেবে ৫০০ উইকেট শিকার করলেন তিনি। এখন তার নামের পাশে ১৪০ টেস্টে শোভা পাচ্ছে ৫০১ উইকেট। আগের ম্যাচে নিয়েছিলেন ৬ উইকেট। দুই ম্যাচে ১৬ উইকেট নিয়ে র‌্যাংকিংয়ে বিরাট লাফ দিলেন তিনি।


ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট দলে জায়গা না পেলেও পরের দু’টি টেস্টে সুযোগ পেয়ে দারুণ পারফরম্যান্স করে দলকে সিরিজ জেতান ব্রড। তার পাশাপাশি তৃতীয় টেস্টে ভালো বোলিং করে ব়্যাংকিংয়ে এগিয়ে আসেন আরেক ইংলিশ বোলার ক্রিস ওকস।


দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ব়্যাংকিং ২০ নম্বরে পৌঁছান তিনি। ব্রড ও ওকসের বোলিং দাপটে ওল্ড ট্র্যাফোর্ডে ২৬৯ রানে শেষ টেস্ট জিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ ২-১ নেয় ইংল্যান্ড।


বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটা ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। দুই নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার। তিন নম্বরে ব্রড এবং চার নম্বরে রয়েছেন টিম সাউদি। ২ ধাপ পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার রয়েছেন ৫ নম্বরে।


চার মাস আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকলেও ব্যাটসম্যানদের তালিকায় নিজেদের অবস্থান ধরে রেখেছেন ভারতীয়রা। করোনাভাইরাস মহামারির জন্য মার্চ মাস থেকে কোনো আন্তর্জাতিক সিরিজ খেলেনি কোহলি অ্যান্ড কোং। তবে আইসিসি টেস্ট ব়্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থান ধরে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শীর্ষে রয়েছেন অসি ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।


প্রথম দশে ভারতীয় ব্যাটসম্যানদের রয়েছেন আরও দু’জন। তারা হলেন চেতেশ্বর পুজারা এবং আজিঙ্কা রাহানে। ব্যাটসম্যান ব়্যাংকিংয়ে যথাক্রমে সাত ও নয় নম্বরে রয়েছে পুজারা ও রাহানে। অলরাউন্ডারদের তালিকায় সবার শীর্ষেই রয়েছেন বেন স্টোকস।

  • সর্বশেষ - খেলাধুলা