ময়মনসিংহ, , ১৬ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

টিকটক-উইচ্যাটের লেনদেন বন্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

টিকটক-উইচ্যাটের লেনদেন বন্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ

চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিকানা কোম্পানি বাইটড্যান্স ও ওইচ্যাটের মূল কোম্পানি টেনসেন্ট এর সঙ্গে যুক্তরাষ্ট্রের আর্থিক লেনদেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাহী আদেশ জারির ৪৫ দিনের মাথায় এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।


চলতি সপ্তাহে হোয়াইট হাউস যুক্তরাষ্ট্রের ডিজিটাল নেটওয়ার্ক থেকে ‘অবিশ্বস্ত’ চীনা অ্যাপগুলোকে মুক্ত করার পদক্ষেপ নিয়ে কাজ করার কথা জানায়। হোয়াইট হাউসের পক্ষ থেকে ওই সময় টিকটক এবং ওইচ্যাটকে ‘মারাত্মক হুমকি’ হিসেবে অভিহিত করা হয়। আর এরপরই ট্রাম্পের নির্বাহী আদেশ জারি হলো।


বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ট্রাম্প স্বাক্ষরিত নির্বাহী আদেশে বলা হয়েছে, ‘টিকটক সম্ভবত চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সুবিধার জন্য ভুল তথ্য ছড়ায়; যা দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। তাই জাতীয় নিরাপত্তা সুরক্ষিত করতে টিকটকের মালিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবশ্যই আগ্রাসী পদক্ষেপ নেওয়া উচিত।’


ট্রাম্প নির্বাহী আদেশে আরও বলেন, ‘উইচ্যাট স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করে। আর এই তথ্য সংগ্রহ ব্যবস্থায় চীনের কমিউনিস্ট পার্টির প্রবেশাধিকার আমেরিকানদের ব্যক্তিগত ও সম্পত্তিতুল্য তথ্যের জন্য মারাত্মক একটি হুমকি।’


নির্বাহী আদেশ জারির ৪৫ দিনের মাথায় কোম্পানি দুটির সঙ্গে যুক্তরাষ্ট্রের যে কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানের লেনদেন হবে অবৈধ। যদি কেউ এ ধরনের লেনদেন করে ওই দুই কোম্পানির সঙ্গে তাহলে মার্কিন আইন অনুযায়ী তাদেরকে বিচারের মুখোমুখি হতে হবে। তবে চীনা কোম্পানি দুটি এখনও কোনো মন্তব্য করেনি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক