2024-04-25 10:09:09 pm

যাত্রা করল মুসলিম রিসার্চ সেন্টার

www.focusbd24.com

যাত্রা করল মুসলিম রিসার্চ সেন্টার

১৫ আগষ্ট ২০২০, ২৩:২৯ মিঃ

যাত্রা করল মুসলিম রিসার্চ সেন্টার

ইসলাম ধর্মের বিষয়ে উন্নতর গবেষণা এবং ইসলাম শিক্ষার বিস্তার ও মানবসেবার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করলো মুসলিম রিসার্চ সেন্টার (এমআরসি)। বিভিন্ন ধরনের আয়োজন ছাড়াও আন্তর্জাতিক মানের ওয়েবসাইট www.muslimresearchcentre.com ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মানুষকে ইসলামের প্রয়োজনীয় তথ্য সরবরাহে কাজ করবে প্রতিষ্ঠানটি। মূলত কোরআন ও হাদিসের ওপর উন্নতর গবেষণা, ইসলামী প্রতিষ্ঠানের উন্নয়ন ও মহামারিতে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছে এই প্রতিষ্ঠান। বাংলাদেশে মসজিদ, মাদরাসা ও এতিমখানার উন্নয়নেও ভূমিকা রাখবে এই সেন্টার।

মুসলিম রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা মুহাম্মাদ রশিদ আল মাজিদ খান সিদ্দীকী মামুন জানিয়েছেন, ইসলাম শান্তির ধর্ম। সমাজ এবং ব্যক্তিজীবনে ইসলামের সঠিক চর্চা করতে পারলে অপরাধ কমে যাবে, মানুষের প্রতি মানুষের সহমর্মিতা বাড়বে এবং পৃথিবীকে আরও সুন্দর করে গড়ে তোলা সম্ভব হবে। একটি মুসলিম সেন্টার থেকে যেন মানুষ দৈনন্দিন জীবনে ইসলামের চর্চা সম্পর্কিত প্রশ্নগুলোর গবেষণালব্ধ উত্তর পেতে পারেন সেটার চেষ্টা করছি আমরা। এছাড়া বিপদগ্রস্তদের পাশে দাঁড়ানো এবং অন্য ধর্মাবলম্বীদের কাছে ইসলামের বাণী ছড়িয়ে দেয়া আমাদের অন্যতম লক্ষ্য।

ওয়েবসাইটের লিংকের মাধ্যমে www.muslimresearchcentre.com/dua সহজেই সবাই পড়তে ও জানতে পারবেন দৈনন্দিনের প্রয়োজনীয় দোয়াসমূহ। এছাড়া প্রতিষ্ঠানটির রিসার্চাররা প্রতিনিয়ত লিখবেন সমসাময়িক ইস্যুর ওপর জরুরি মাসায়েল, যা পাঠক ঘরে বসেই ওয়েবসাইটের ব্লগ সেকশনে- www.muslimresearchcentre.com/blog পেয়ে যাবেন।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে মুসলিম রিসার্চ সেন্টারের পেজে কোরআনের বাছাইকৃত আয়াত সহজ অর্থে প্রচার শুরু করেছে মুসলিম রিসার্চ সেন্টার। একই সঙ্গে নামাজ, রোজা, হজ, জাকাত, কোরবানি এবং নরির (সা.) সুন্নতের মতো বিষয়গুলোতে মানুষের করণীয় সর্ম্পকেও কোরআন ও হাদিসের আলোকে ব্যাখ্যা প্রচার করছে এ গবেষণা প্রতিষ্ঠান। বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমেই এই ব্যাখ্যাগুলো www.facebook.com/MuslimResearchCentre পেজে নিয়মিত প্রচারিত হচ্ছে।

ইতোমধ্যে ঢাকার গুলশানে সঠিক নিয়মে কোরআন শিক্ষার উদ্যোগের পাশাপাশি একটি হেফজখানা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে মুসলিম রিসার্চ সেন্টার। সম্পূর্ণ আধুনিক উপায়ে কোরআন শিক্ষা ও হেফজখানাটি বাস্তবায়নের দায়িত্ব নিয়েছেন আল্লামা হাফেজ ক্বারি আব্দুল জলীল। বর্তমানে আল্লামা হাফেজ ক্বারি আব্দুল জলীল গুলশানে একটি মসজিদে খতিব ও ইমামতির দায়িত্ব পালন করছেন।

এছাড়া কোরআন এবং হাদিসের ওপর উন্নতর গবেষণার লক্ষ্যে দেশ-বিদেশে ইসলামিক রিসার্চার নিয়োগ দিচ্ছে মুসলিম রিসার্চ সেন্টার। একই সাথে কীভাবে নবি করিম (সা.) এর নির্দেশিত পথে মুসলিমরা জীবন যাপন করতে পারেন সেটি নিয়েও কাজ করবে প্রতিষ্ঠানটি। এছাড়া মরদেহ দাফনেও কাজ শুরু করেছে এই প্রতিষ্ঠান।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :