ময়মনসিংহ, , ৫ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

মক্কা-মদিনার পরিচালনায় এবার নারী নিয়োগ!

  ধর্ম ডেস্ক

  প্রকাশ : 

মক্কা-মদিনার পরিচালনায় এবার নারী নিয়োগ!

মুসলিম উম্মাহর দুই পবিত্র মসজিদ মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববির পরিচালনা কমিটির উচ্চ পদে এবার ১০ নারী কর্মকর্তা নিয়োগ দিয়েছে সৌদি আরব। খবর আরব নিউজ।


হারামাইন কর্তৃপক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, মসজিদে হারাম ও মসজিদে নববির নীতি প্রণয়ন, বাস্তবায়ন এবং তদারকিসহ সব পর্যায়ে দায়িত্ব পালন করবেন এই নারীরা। অর্থনীতির প্রতিফলন ও উন্নয়নে নারীর ক্ষমতায়ন একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়ও বটে।


পবিত্র নগরী মক্কা ও মদিনার জেয়ারত ও ইবাদত-বন্দেগিতে অংশগ্রহণকারী প্রায় অর্ধেক সংখ্যক নারী অংশগ্রহণ করে থাকে। এ বিষয়টিও হারামাইন কর্তৃপক্ষের এ বিবেচনায় উচ্চ পদে ১০ নারীকে নিয়োগ দেয়। নারী অংশগ্রহণকারীদের ভালোমন্দ, প্রয়োজনীয়তা দেখার জন্য নারীর প্রয়োজন। তাদের প্রয়োজন উপলব্দি করতে সক্ষম নারীরাই। এ নিয়োগের ফলে ওমরাহ, হজ ও জেয়ারতের অংশগ্রহণকারী নারীরা স্বাচ্ছন্দ্যবোধ করবেন।


উল্লেখ্য যে, মহামারি করোনাভাইরাসের মধ্যে কড়া নিরাপত্তায় আয়োজিত হজ ২০২০-এ যথাযথ দক্ষতার সঙ্গে প্রথমবারের মতো নারী স্বেচ্ছাসেবক ও পুলিশরা দায়িত্ব পালন করেছে। সেই ধারাবাহিকতায় এবার দুই পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববির পরিচালনা সংক্রান্ত উচ্চ কমিটিতে উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয় ১০ নারী।


এ নিয়োগকে সৌদি নারীদের জন্য অসামান্য সম্মান বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশ্লেষকরা। এটি দেশটির ভিশন-২০৩০ পরিকল্পনা বাস্তবায়নের একটি অংশও বটে।

  • সর্বশেষ - অতিথি কলাম