ময়মনসিংহ, , ১৭ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

করোনা সংক্রমণে বিশ্ব রেকর্ড চুরমার ভারতে

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

করোনা সংক্রমণে বিশ্ব রেকর্ড চুরমার ভারতে

বিশ্বে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের সব রেকর্ড ভেঙে চুরমার করেছে ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে নতুন করে প্রায় ৭৯ হাজার মানুষ আক্রান্ত এবং মারা গেছেন ৯৪৫ জন।


করোনাভাইরাস মহামারিতে গত সাতদিন ধরে নজিরবিহীন সংক্রমণ শনাক্ত হয়েছে ভারতে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দেশটিতে ৭৮ হাজার ৯০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন; যা বিশ্বের যেকোনও দেশে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়েছে। দেশটিতে করোনায় অন্তত ৬৩ হাজার ৬৫৭ জনের প্রাণহানি ঘটেছে।


এর আগে বিশ্বে একদিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছিল গত ২৫ জুলাই যুক্তরাষ্ট্রে। করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে ওইদিন ৭৮ হাজার ৪২৭ জনের সংক্রমণ শনাক্ত হয়।


ভারতে গত সাত দিন ধরে করোনা সংক্রমণ আরও তীব্র হয়েছে; এই সময়ের মধ্যে দেশটিতে ৪ লাখ ৯৬ হাজার ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে মোট সংক্রমণ ৩০ লাখ থেকে বেড়ে ৩৫ লাখ ছাড়িয়েছে। এতে দেখা গেছে, দেশটিতে গত সাতদিনে গড়ে দৈনিক ৭০ হাজার ৮৬৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।


দৈনিক গড় আক্রান্তের সংখ্যায় ভারতের এই রেকর্ড বিশ্বের আর কোনও দেশেই দেখা যায়নি। এমনকি জুলাই মাসে যুক্তরাষ্ট্রে করোনার ভয়াবহ প্রকোপ দেখা গেলেও গড় আক্রান্ত ভারতের তুলনায় অনেক কম ছিল।


করোনায় মৃত্যুর হিসেবে বিশ্বে যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং মেক্সিকোর পর চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। বিশ্বে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে; দেশটিতে মারা গেছেন ১ লাখ ৮৬ হাজার ৮৫৫ এবং আক্রান্ত হয়েছেন ৬১ লাখ ৩৯ হাজার ৭৮ জন।


অন্যদিকে, ব্রাজিলে ১ লাখ ২০ হাজার ৪৯৮ এবং মেক্সিকোয় ৬৩ হাজার ৮১৯ জনের প্রাণ কেড়েছে করোনা। ভারতে এই সংখ্যা ৬৩ হাজার ৬৫৭।

  • সর্বশেষ - আন্তর্জাতিক