2024-04-19 12:06:20 pm

কওমি মাদরাসার মাস্টার্স সমমানের পরীক্ষা শুরু ২০ সেপ্টেম্বর

www.focusbd24.com

কওমি মাদরাসার মাস্টার্স সমমানের পরীক্ষা শুরু ২০ সেপ্টেম্বর

৩০ আগষ্ট ২০২০, ১৯:০৩ মিঃ

কওমি মাদরাসার মাস্টার্স সমমানের পরীক্ষা শুরু ২০ সেপ্টেম্বর

কওমি মাদরাসার মাস্টার্স সমমানের দাওরায়ে হাদিসের (তাকমিল) পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২০ সেপ্টেম্বর। রোববার (৩০ আগস্ট) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ।


হিজরি ২ সফর মোতাবেক ২০ সেপ্টেম্বর রোববার পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ২৯ সেপ্টেম্বর। পরীক্ষা সকাল ৯টা থেকে দুপুর ১২টা (৩ ঘণ্টা) পর্যন্ত চলবে। তবে ২৫ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত চলবে।


পরীক্ষার্থীদের প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে এবং পরবর্তী দিন থেকে ১৫ মিনিট আগে পরীক্ষার হলে অবশ্যই প্রবেশ করতে হবে।


কিরআত (মৌখিক) পরীক্ষা প্রধান নেগরানে দেয়া ঘোষণা অনুযায়ী যেকোনো দিন বিকেলে বা রাতে নেয়া হবে। কিরআতের নম্বর মূল পরীক্ষার নম্বরের সঙ্গে যুক্ত হবে না। তবে সনদ পাওয়ার জন্য কিরআতে উত্তীর্ণ হতে হবে।


এর আগে গত ১৭ আগস্ট কিতাব বিভাগের কার্যক্রম চালু ও পরীক্ষা নেয়ার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছিল কওমি মাদরাসাগুলো। ওইদিন সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছে আবেদনপত্রটি পৌঁছে দেন কওমি মাদরাসার একটি বোর্ড জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশের একটি প্রতিনিধি দল।


স্বাস্থ্যবিধি মেনে করোনা মহামারির কারণে আটকে থাকা ডিগ্রি ও মাস্টার্স পর্যায়ের পরীক্ষা গ্রহণ এবং কিতাব বিভাগ খুলে দিতে গত ২৪ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে।


বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশ, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসিল বাংলাদেশ, আজাদ দ্বীনি এদারায়ে তা’লিম বাংলাদেশ, তানজিমুল মাদারিস দ্বীনিয়া বাংলাদেশ ও জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড বাংলাদেশ- কওমি মাদরাসাগুলো নিয়ন্ত্রণ করে থাকে। দাওরায়ে হাদিসকে মাস্টার্স সমমান দেয়ার পর সরকার এই ছয়টি বোর্ডের সমন্বয়ে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ গঠন করে। আল-হাইআতুল উলয়া লিলকে মাস্টার্স সমমানের দাওরায়ে হাদিস সনদ দেয়ার দায়িত্ব দেয়া হয়েছে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :