ময়মনসিংহ, , ৯ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

অভিষেকেই রেকর্ড ১৯ বছরের হায়দারের

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

অভিষেকেই রেকর্ড ১৯ বছরের হায়দারের

চলতি বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তান যুব ক্রিকেট দলের সেরা পারফরমার ছিলেন টপঅর্ডার ব্যাটসম্যান হায়দার আলি। তার ব্যাটিং নজর কেড়েছিল বিশ্বের ক্রিকেটপ্রেমীদের। তখন থেকেই পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যত হিসেবে ভাবা হচ্ছিল তাকে।


হায়দারের ব্যাপারে সকলের ভাবনা যে ভুল ছিল না, এর প্রমাণ পাওয়া গেলো তার অভিষেক ম্যাচেই। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ইনিংসেই জাত চিনিয়েছেন হায়দার। দৃষ্টিনন্দন সব শটে খেলেছেন ৫৪ রানের ম্যাচ জেতানো ইনিংস, গড়েছেন রেকর্ড।


মঙ্গলবার রাতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে হায়দারের। দুই ওপেনার ফাখর জামান (২ বলে ১) ও বাবর আজম (১৮ বলে ২১) ব্যর্থ হলেও দায়িত্ব বর্তায় তিন নম্বরে নামা হায়দারের কাঁধে। সঙ্গে পেয়ে যান দলের অভিজ্ঞতম সদস্য মোহাম্মদ হাফিজকে।


দুজন মিলে গড়েন ৬১ বলে ১০০ রানের জুটি। যেখানে সমান অবদান রাখেন অভিষিক্ত হায়দার। উইকেটের চারপাশে দর্শনীয় সব শটে নিজের সাবলীল ব্যাটিং করেন তিনি। ইনিংসের ১৫তম ওভারে আউট হওয়ার আগে খেলেন ৫ চার ও ২ ছয়ের মারে ৩৩ বলে ৫৪ রানের ইনিংস।


আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের অভিষেক ম্যাচে হায়দারের আগে পাকিস্তানের পক্ষে আর কেউ ফিফটি করতে পারেননি। এতদিন ধরে অভিষেক ম্যাচে পাকিস্তানিদের মধ্যে সর্বোচ্চ রান ছিল উমর আমিনের। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৪ বলে ৪৭ রান করেছিলেন তিনি।


এদিকে পাকিস্তানের পক্ষে রেকর্ড হলেও সবমিলিয়ে বিশ্বের ৪৫তম ক্রিকেটার হিসেবে অভিষেক টি-টোয়েন্টিতে ফিফটি করেছেন হায়দার। টি-টোয়েন্টি অভিষেকে সেঞ্চুরির রেকর্ডও রয়েছে তিনটি, তবে সবগুলোই আইসিসি সহযোগী সদস্য দেশগুলোর ব্যাটসম্যানের।


আইসিসির পূর্ণাঙ্গ সদস্য দেশ বিবেচনায় নিলে অভিষেক টি-টোয়েন্টিতে ফিফটি করা ব্যাটসম্যানের সংখ্যা ১৪ জন। অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংস রিকি পন্টিংয়ের, নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি করেছিলেন ৯৮ রান। যা কি না টি-টোয়েন্টি ইতিহাসেরও প্রথম ম্যাচ ছিল।


টি-টোয়েন্টি অভিষেকে ফিফটি করা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান জুনায়েদ সিদ্দিকীও। ২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে ৪৯ বলে ৬ চার ও ৩ ছয়ের মারে ৭১ রান করেছিলেন জুনায়েদ।

  • সর্বশেষ - খেলাধুলা