ময়মনসিংহ, , ১০ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

শিক্ষক ছিলেন বলিউডের যেসব তারকা

  বিনোদন ডেস্ক

  প্রকাশ : 

শিক্ষক ছিলেন বলিউডের যেসব তারকা

বলিউড মাতানো অনেক তারকাই রয়েছেন যারা এখানে কাজ শুরুর আগে নানা পেশায় জড়িয়ে ছিলেন। তাদের মধ্যে অনেকে আছেন যারা মহান শিক্ষকতা দিয়ে পেশাজীবন শুরু করেন। এরপর ঘটনাক্রমে অভিনয়ে নাম লেখান। আজ শিক্ষক দিবসে সেইসব তারকাদের নিয়ে এই আয়োজন-

অক্ষয় কুমার
বলিউডে এই মুহূর্তে সবচেয়ে দামি অভিনেতা বলা হয় তাকে। তার ছবি মানেই বিনোদনে ভরপুর প্যাকেজ। মন্দার বাজারে তিনি সুপারহিট ছবি দিতে পারছেন। অ্যাকশন, কমেডি ধারার ছবিতে অক্ষয় কুমারের উপর চোখ বন্ধ করে টাকা লগ্নি করেন প্রযোজকরা।

সেই অক্ষয় কুমারের রয়েছে বৈচিত্রময় এক পেশাজীবন। যেখানে হোটেলের ম্যানেজার থেকে শুরু করে শিক্ষকতাও করেছেন তিনি। অনেকেই হয়তো জানেন খুব বেশিদূর শিক্ষা জীবন নয় অক্ষয়ের। অল্প বয়সেই তিনি শিক্ষা জীবন শেষ করেছেন এবং বাংলাদেশসহ বেশ কিছু দেশে তার সংগ্রামী সময় কেটেছে। এ গল্প জানা পাঠক অবাক হতেই পারেন এটা জেনে যে ‘আক্ষি’ শিক্ষক ছিলেন।

ভারতীয় গণমাধ্যম টাইম অব ইন্ডিয়া অন্তত তাই বলছে। শিক্ষক দিবস উপলক্ষে বিশেষ এক ফিচারে বলা হয়েছে, অক্ষয় কুমার মার্শাল আর্টের শিক্ষক ছিলেন। আর সেখানকার এক ছাত্র যিনি কিনা ফটোগ্রাফার, তার পরামের্শেই মডেলিংয়ে নাম লেখান অক্ষয়। সে সূত্রেই তিনি অভিনয়ে আসেন এবং আজকের সুপারস্টার অক্ষয় কুমার হয়ে ওঠেছেন।

নন্দিতা দাস
একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী ও পরিচালক। ভারতের কিংবদন্তি নির্মাতা মৃণাল সেন, শ্যাম বেনেগাল, মণিরত্নমসহ আরও অনেকের বিখ্যাত সব সিনেমায় তিনি কাজ করে নন্দিত হয়েছেন। নন্দিতা দাস প্রথম ভারতীয় যিনি শিল্পকলায় অবদানের জন্যে আন্তর্জাতিক নারী ফোরামের নিকট থেকে খ্যাতি অর্জন করেন। তিনি একজন লেখিকা হিসেবেও সমাদৃত।

শিক্ষাজীবন শেষ করে নন্দিতা শিক্ষকতায় যোগ দিয়েছিলেন। তিনি দিল্লি স্কুল থেকে সমাজ কর্মে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। আর তিনি ঋষি ভ্যালী স্কুলে শিক্ষকতা করেছেন যখন একজন থিয়েটারকর্মী হিসেবে সংগ্রাম করছিলেন।

চন্দ্রচুর সিং
অভিনেতা হিসেবে ক্যারিয়ারে বেশ সুযোগ পেয়েছিলেন। কিন্তু নিজেকে খুব একটা আলোকিত করে তুলতে পারেননি তিনি। কাজ করেছেন শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই, সঞ্জয় দত্তদের মতো তারকাদের সঙ্গে। নাম-যশ সে অর্থে খুব একটা না ছড়ালেও একজন রুচিশীল অভিনেতা হিসেবে সুনাম আছে চন্দ্রচুর সিংয়ের।

টাইমস অব ইন্ডিয়া বলছে, এই অভিনেতা ধুন নামের একটি স্কুলে শিক্ষকতা করেছেন। তবে তিনি ছিলেন গানের মাস্টার।

অনুপম খের
ভারতের একজন জনপ্রিয় অভিনেতা অনুপম খের। নব্বই দশকে প্রায় সব হিট-সুপারহিট ছবিতেই নায়ক-নায়িকাদের বাবার ভূমিকায় তার উপস্থিতি ছিলো নিয়মিত চিত্র। অভিনয় দিয়ে তিনি বলিউডকে সমৃদ্ধ করেছেন। অভিনয়ে আসার আগে তিনি একটি স্কুলে অভিনয়ের উপর শিক্ষা দান করতেন। অভিনয়ে যুক্ত হবার পর তিনি একটি স্কুল প্রতিষ্ঠাও করেছেন। মালিক হলেও সেখানে শিক্ষা দান করতেন তিনি। আজকের সুপারস্টার দীপিকা পাড়ুকোন সেই স্কুলেরই একজন ছাত্রী।

কাদের খান
বলিউডের কিংবদন্তি অভিনেতা কাদের খান। অভিনয়গুণে কয়েক দশক তিনি মুগ্ধ করে রেখেছেন। অভিনয়ের পাশাপাশি তিনি একজন চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার হিসেবেও জনপ্রিয়। কাদের খান অভিনয়ে আসার আগে একজন স্বনামধন্য শিক্ষক ছিলেন।

তিনি এম.এইচ সাবু সিদ্দিক প্রকৌশল কলেজের উল্লেখযোগ্য প্রভাষকদের একজন ছিলেন। যেখানে তিনি বিষয় সিভিল ইঞ্জিনিয়ারিং পড়াতেন। পাশাপাশি দুবাইতে হিন্দি পড়ানোর শিক্ষকও ছিলেন কাদের খান।

এছাড়াও অনেক তারকা রয়েছেন যারা অভিনয়ে যুক্ত হবার পরও বিভিন্ন রকম আর্ট, মার্শাল আর্ট, অভিনয়, নাচ, নির্মাণের স্কুলে শখের শিক্ষক হিসেবে কাজ করেছেন এবং করেন।

  • সর্বশেষ - বিনোদন