ময়মনসিংহ, , ১৭ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

মার্কিন সামরিক নেতৃত্বের বিরুদ্ধে নজিরবিহীন আক্রমণ ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

মার্কিন সামরিক নেতৃত্বের বিরুদ্ধে নজিরবিহীন আক্রমণ ট্রাম্পের

মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে প্রকাশ্যে নজিরবিহীন আক্রমণ চালিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মুনাফার জন্য যুদ্ধ চালিয়ে যাওয়ার অভিযোগ করেছেন তিনি।

সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, আমি বলছি না যে, সামরিক বাহিনী আমার প্রেমে পড়েছে- সৈন্যরা এবং সম্ভবত পেন্টাগনের শীর্ষ কর্মকর্তারাও নয়। কারণ তারা যুদ্ধ ছাড়া কিছুই চান না, যাতে বোমা এবং বিমান প্রস্তুতকারী বিচিত্র সব কোম্পানি খুশি থাকে।

ডোনাল্ড ট্রাম্প এমন এক সময় সেনাবাহিনীর বিরুদ্ধে নিজের ক্ষোভ প্রকাশ করলেন, যখন দেশটির বেশ কিছু প্রতিরক্ষা কর্মকর্তা প্রেসিডেন্টের সঙ্গে পেন্টাগনের নেতৃত্বের সম্পর্ক ক্রমবর্ধমান উত্তেজনাকর হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন।

যুদ্ধে নিহত মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তা এবং প্রবীণ সদস্যদের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করে সম্প্রতি দেশটিতে সমালোচনার মুখে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে দ্য আটলান্টিক ম্যাগাজিন যুদ্ধে নিহতদের নিয়ে ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের খবর প্রকাশের পর সমালোচনা শুরু হয়।

প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ উদযাপনে ২০১৮ সালের নভেম্বরে ফ্রান্সের উত্তরাঞ্চলের এইসনে-মার্নি আমেরিকান সমাধিক্ষেত্র পরিদর্শন বাতিল করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময় প্রথম বিশ্বযুদ্ধে নিহত মার্কিন সৈন্যদের ‘লুজার’ এবং ‘সাকারস’ বলে অভিহিত করেন তিনি।

মার্কিন প্রশাসনের শীর্ষ এক কর্মকর্তা সিএনএনকে ট্রাম্পের এই মন্তব্যের ব্যাপারে নিশ্চিত করেছেন।

দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে ট্রাম্পের ক্ষোভপ্রকাশের কারণে বিরুপ প্রতিক্রিয়া তৈরি হতে পারে বলে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। তবে ট্রাম্পের সোমবারের মন্তব্যের ব্যাপারে কোনও প্রতিক্রিয়া জানায়নি পেন্টাগন।

সূত্র: সিএনএন।

  • সর্বশেষ - আন্তর্জাতিক