2024-04-19 11:35:54 am

৫০ হাজার টাকার কিডনি চিকিৎসা মাত্র এক হাজার টাকায়

www.focusbd24.com

৫০ হাজার টাকার কিডনি চিকিৎসা মাত্র এক হাজার টাকায়

২৬ সেপ্টেম্বার ২০২০, ২০:২৪ মিঃ

৫০ হাজার টাকার কিডনি চিকিৎসা মাত্র এক হাজার টাকায়

প্রথমবারের মতো ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি রোগীদের ডায়ালাইসিস’র জন্য ‘পার্মানেন্ট টানেল্ড কেথেটার’ স্থাপন করা হয়েছে।

পার্মানেন্ট টানেল্ড কেথেটার স্থাপন হওয়ায় CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus কিডনি রোগীদের অপারেশন এখন মাত্র এক হাজার টাকা খরচে করা যাবে। এ অপারেশনটি বেসরকারি কোনো হাসপাতালে করালে খরচ হয় ৫০ থেকে ৬০ হাজার টাকা।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, কিডনি রোগীদের ফিস্টুলা পরিপক্ক হওয়ার আগে তা দিয়ে ডায়ালাইসিস দেয়া যায় না। এটা পরিপক্ক হতে ২-৩ মাস সময় প্রয়োজন হয়। ফিস্টুলা পরিপক্ক হওয়ার আগে ২-৩ মাস কিডনি রোগীর সুস্থতার জন্য যে ডায়ালাইসিস দেয়া হয় তা পার্মানেন্ট টানেল্ড কেথেটার'র মাধ্যমে। যা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করা হয়েছে।

এতদিন টেম্পোরারি ক্যাথেটার’র মাধ্যমে কাজ চালানো হচ্ছিল। যেটাতে সংক্রমণের ঝুঁকি অনেক বেশি থাকে এবং অত্যন্ত ব্যয়বহুল। পার্মানেন্ট টানেল্ড কেথেটার'র মাধ্যমে সংক্রমণের ঝুঁকি অনেকাংশ কমানো সম্ভব এবং এর মাধ্যমে রোগীর খরচ অনেক কমে যায়। এখন থেকে অপারেশনটি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে করাতে মাত্র এক হাজার টাকা খরচ হবে।

সূত্র জানায়, গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রুনা আক্তার (৪০) ও শেরপুর জেলার সদর উপজেলার রুস্তম আলী CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus নামক জটিল রোগে ভুগছিলেন। তাদের এ অপারেশন সম্পন্ন হয়েছে। এর ফলে এখন থেকে এ পার্মানেন্ট টানেল্ড কেথেটার দিয়ে ডায়ালাইসিস দেয়া সম্ভব হবে।

ময়মনসিংহ সেচ্ছাসেবী সংগঠন জন উদ্যোগের আহ্বায়ন অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পার্মানেন্ট টানেল্ড কেথেটার সুবিধা চালু হওয়ায় চিকিৎসা সেবায় আরও একধাপ এগিয়ে গেল। আমরা দাবি জানাই গরিব ও অসহায়রা যেন এ সুবিধা পায়।

বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার জাকিউল ইসলাম বলেন, যারা দীর্ঘদিন যাবৎ কিডনি সমস্যায় ভুগছেন তাদের জন্য পার্মানেন্ট টানেল্ড কেথেটার অনেক গুরুত্বপূর্ণ। এটি ময়মনসিংবাসীর জন্য বড় একটি সুসংবাদ।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :