2021-04-21 01:55:08 am

চুলে আপেল সাইডার ভিনেগার ব্যবহার করলে কী হয়?

www.focusbd24.com

চুলে আপেল সাইডার ভিনেগার ব্যবহার করলে কী হয়?

০৫ অক্টোবার ২০২০, ১৩:৩৭ মিঃ

চুলে আপেল সাইডার ভিনেগার ব্যবহার করলে কী হয়?

চুল সুন্দর রাখার নানারকম চেষ্টার পরেও সফল হন না অনেকে। দূষণ, সূর্যের ক্ষতিকারক রশ্মি, বিভিন্ন কেমিকেল জাতীয় পণ্যের ব্যবহার, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা এবং পরিচর্যার অভাবে চুলে নানা সমস্যা দেখা দেয়। চুলে একবার কোনো সমস্যা দেখা দিলে তা আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা কঠিন হয়ে পড়ে।

চুলের সব সমস্যা দূর করতে আপেল সাইডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এটি চুল ভালো রাখে এবং চুল বাড়তে সাহায্য করে। আপেল সাইডার ভিনেগার খুশকি দূর করে, পাশাপাশি চুল পড়াও বন্ধ করে। স্ক্যাল্প পরিষ্কার রাখতেও এটি সমান কার্যকরী। চুলের যত্নে আপেল সাইডার ভিনেগার কীভাবে ব্যবহার করবেন তা প্রকাশ করেছে বোল্ডস্কাই।

jagonews24

আপেল সাইডার ভিনেগার চুলের যত্নে অত্যন্ত কার্যকরী। চার টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার এবং দুইকাপ পানি নিন। এই দুটি উপকরণ ভালোভাবে মেশান। শ্যাম্পু করার পরে, এই মিশ্রণটি দিয়ে স্ক্যাল্প এবং চুল ভালামতো ধুয়ে ফেলুন। তারপর এটি কিছুক্ষণ মাথায় রেখে, পরে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

আপেল সাইডার ভিনেগার শ্যাম্পুর সাথে মিশিয়ে ব্যবহার করলে তা মাথার ত্বক পরিষ্কার করে এবং চুল ভালো রাখে। মিশ্রণটি তৈরির জন্য প্রয়োজনমতো শ্যাম্পু এবং আধা চা চামচ আপেল সাইডার ভিনেগার নিয়ে ভালোভাবে মেশান। এবার এই শ্যাম্পু স্ক্যাল্প ও চুলে ভালোভাবে লাগান। পাঁচ মিনিটের বেশি সময় ধরে স্ক্যাল্প ম্যাসাজ করুন। এরপর চুল ধুয়ে ফেলুন।

jagonews24

চুল ভালো রাখতে আপেল সাইডার ভিনেগারের সাথে কলা ও টি ট্রি অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। কলা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে। কলায় থাকা পটাশিয়াম, ন্যাচারাল অয়েল এবং ভিটামিন স্ক্যাল্প ভালো রাখে। টি ট্রি অয়েল অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত, যা স্ক্যাল্প ভালো রাখে এবং চুল লম্বা করে। মিশ্রণটি তৈরির জন্য আধা চা চামচ আপেল সাইডার ভিনেগার, একটি পাকা কলা এবং চার-পাঁচ ফোঁটা টি ট্রি অয়েল নিন। প্রথমে কলাটি পিষে নিন। তারপর এতে আপেল সাইডার ভিনেগার এবং টি ট্রি অয়েল দিয়ে ভালোভাবে মেশান। স্মুথ পেস্ট তৈরি করুন। এরপর মাথার ত্বকে পেস্টটি প্রয়োগ করে ৩০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি এবং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

jagonews24

আপেল সাইডার ভিনেগারের সঙ্গে পানি ও অ্যালোভেরা জেল মেশান। তারপর এটি মাথার ত্বকে ভালো করে লাগান। আধ ঘণ্টারও বেশি সময় ধরে এটি চুলে রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এটি চুল পড়া বন্ধ করে এবং চুল দ্রুত লম্বা করে।


সম্পাদক: শাহ মোহাম্মদ রনি

অতিথি সম্পাদক: স্বাধীন চৌধুরী

বিশেষ সম্পাদক: আব্দুল কাদের চৌধুরী

অতিথি প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ও নাসিমুল গনি ইশরাক


ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০, সেলফোন: ০১৯৪৪-৭১৯০৯০, ০১৬৭১-১৪৩৩৩৩
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ফোন : ০১৯৪৪-৭১৯০৯০, ০১৬৭১-১৪৩৩৩৩
ইমেইল : jagrota2041@gmail.com