ময়মনসিংহ, , ২১ ফাল্গুন ১৪২৭ অনলাইন সংস্করণ

অনলাইন ক্লাসের ব্যাপকতা আরো বাড়ানো হবে : প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

অনলাইন ক্লাসের ব্যাপকতা আরো বাড়ানো হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘করোনাভাইরাসের কারণে স্কুল খুলতে পারছি না। বাচ্চারা স্কুলে যেতে পারছে না। এটা বাচ্চাদের জন্য সত্যিই খুব কষ্টের। কারণ ঘরের মধ্যে বসে থেকে কী করবে তারা?’

সোমবার (৫ অক্টোবর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশ্ব শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।দেশের প্রতিটি উপজেলায় শিশুদের জন্য মিনি স্টেডিয়াম করে দেয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।


তিনি বলেন, একটা সমস্যা এখন দেখা দিয়েছে করোনাভাইরাসের কারণে স্কুল খুলতে পারছি না। বাচ্চারা স্কুলে যেতে পারছে না। এটা বাচ্চাদের জন্য সত্যিই খুব কষ্টের। কারণ ঘরের মধ্যে বসে থেকে কী করবে তারা?


প্রধানমন্ত্রী বলেন, কিছু কিছু ক্ষেত্রে যৌথ পরিবার আছে। যৌথ পরিবারের শিশুদের খুব একটা কষ্ট হয় না। কারণ নিজের আত্মীয়-স্বজন সকলের সঙ্গে সমবয়সী অনেক পাওয়া যায়। তাদের সঙ্গে মিলেমিশে খেলাধুলা করে খুনসুটি করে ঝগড়া করে আবার একসঙ্গে মিলে খেলাধুলা করে তাদের একটা সুন্দর পরিবেশ থাকে কথা বলার একটা সুযোগ পায়।


প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, করোনার মহামারির মধ্যেও এই টাকা পাঠানো বন্ধ হয়নি। ঘরে বাইরে শিশুদের সার্বিক নিরাপত্তা বাড়াতেও কার্যকর ব্যবস্থা রয়েছে সরকারের।


তিনি শিশুদের ওপর অত্যাচার-নির্যাতন হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারী উচ্চারণ করেন। প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারির মধ্যে শিশুদের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে অনলাইন ক্লাসের ব্যাপকতা আরো বাড়ানো হবে। শ্রেণিকক্ষে প্রযুক্তির ব্যবহারও বাড়ানো হবে।

 

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন