2024-04-17 03:39:36 am

শাহবাগে অব্যাহত ধর্ষণবিরোধী আন্দোলন, শুক্রবার মহাসমাবেশ

www.focusbd24.com

শাহবাগে অব্যাহত ধর্ষণবিরোধী আন্দোলন, শুক্রবার মহাসমাবেশ

০৮ অক্টোবার ২০২০, ২৩:১১ মিঃ

শাহবাগে অব্যাহত ধর্ষণবিরোধী আন্দোলন, শুক্রবার মহাসমাবেশ

সারাদেশে সংঘটিত ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদে এবং নারীর প্রতি সহিংসতা বন্ধে চতুর্থ দিনের মতো ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে আন্দোলন চলছে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। এছাড়া ধর্ষণবিরোধী আন্দোলনকে আরও বেগবান করতে শুক্রবার বিকেল ৩টায় শাহবাগে মহাসমাবেশের ডাক দেন তারা। এতে বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিক, মানবাধিকারকর্মী, আইনজীবীসহ নানা পেশার মানুষ উপস্থিত থাকবেন।

Shahbag-1

ধর্ষণবিরোধী আন্দোলন চতুর্থ দিনেও মিছিল, বক্তব্য, গান, কবিতা ও স্লোগানে মুখর ছিল শাহবাগ। এতে ঢাকার বাইরের বিভিন্ন জেলা থেকে আন্দোলনকারীরা এসে যোগ দিয়েছিলেন। আন্দোলনকারীরা ধর্ষণের সাথে জড়িত প্রত্যেকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও সম্পত্তি বাজেয়াপ্তের দাবি জানান। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় ধর্ষণবিরোধী আন্দোলনে পুলিশ ও সরকারদলীয় সমর্থকদের হামলার তীব্র নিন্দা জানান।

চতুর্থ দিনের বিক্ষোভ মিছিল শেষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরি জয় বলেন, পাকিস্তানিরা ’৭১ সালে ৯ মাসে যেমন বাংলাদেশের মানুষের ওপর নির্যাতন-নিপীড়ন করেছে, মা-বোনদের ওপর শারীরিক নির্যাতন করেছে, বর্তমান সরকারের আমলে ছাত্রলীগ-যুবলীগ একই কাজ করছে। ধর্ষণের শিকার নারীদের যে আর্তনাদ, তা কোনো সভ্য সমাজের হতে পারে না। এই অসভ্য সমাজ ও রাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে পদত্যাগ করতে হবে এবং ছাত্রলীগ, যুবলীগ, ধর্ষক লীগের বিচার ও শাস্তির ব্যবস্থা করতে হবে। অন্যথায় দেশের ১৭ কোটি মুক্তিকামী মানুষ তাদের বিচার করে ছাড়বে।

Shahbag-2

তিনি আরও বলেন, বাংলাদেশে অব্যাহত নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে শাহবাগ আবার জেগে উঠেছে। দেশের মানুষদের নিয়ে ধর্ষকদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হবে। আগামীকাল (শুক্রবার) সে যুদ্ধের দিন ঘোষণা করা হচ্ছে। এদিন শাহবাগে বিকেল ৩টায় মহাসমাবেশের আয়োজন করা হবে। সে সমাবেশের মাধ্যমে এ সরকার, ছাত্রলীগ ও ধর্ষক লীগের বিচার জনগণের কাছে নিয়ে যাব।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :