ময়মনসিংহ, , ১৩ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

অ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন এএম আমিন উদ্দিন

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

অ্যাটর্নি জেনারেল নিয়োগ পেলেন এএম আমিন উদ্দিন

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল হিসেবে তাকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।


সংবিধানের ৬৪ অনুচ্ছেদ অনুযায়ী বৃহস্পতিবার (৮ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব গোলাম সারওয়ার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করে তাকে নিয়োগ দেয়া হয়।


আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন্স অফিসার ড. মো. রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।


তিনি বলেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এএম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছেন।


রাষ্ট্রের ১৫তম অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে প্রধান আইন কর্মকর্তার পদটি শূন্য হয়। এ অবস্থায় নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেলেন এ এম আমিন উদ্দিন।


মাহবুবে আলম ২০০৯ সালের ৩১ জানুয়ারি রাষ্ট্রের ১৫তম প্রধান আইন কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ পদেই বহাল ছিলেন।


এএম আমিন উদ্দিন ১৯৬৩ সালের ১ অক্টোবর মৌলভীবাজারের কুলাউড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৯ সালের ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। আইনজীবী হিসেবে তিনি তিন দশকেরও বেশি সময় ধরে কাজ করে আসছেন।


অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন আইনজীবী হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলের অন্তর্ভুক্ত (এনরোলমেন্ট) হন ১৯৮৭ সালে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে অন্তর্ভুক্ত হন ২০০৩ সালে এবং ২০১৫ সালে সিনিয়র আইনজীবী হন।


তিনি ১৯৯৬ সালে সহকারী অ্যাটর্নি জেনারেল ও ২০০০ সালে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে একবার সম্পাদক নির্বাচিত হন। সমিতির কার্যনির্বাহী কমিটির গত দুই মেয়াদে সভাপতি নির্বাচিত হন তিনি।


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ২০২০-২১ সেশনের নির্বাচনে সভাপতি পদে জয়লাভ করে দায়িত্ব পালন করে আসছিলেন সরকার সমর্থিত দলের প্রার্থী (সাদা প্যানেল) সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।


এর আগেও সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন।

  • সর্বশেষ - আলোচিত খবর