ময়মনসিংহ, , ১৫ অগ্রহায়ণ ১৪২৭ অনলাইন সংস্করণ

রাজনৈতিক শূন্যতা পূরণে মানুষকে সংগঠিত করতে হবে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

রাজনৈতিক শূন্যতা পূরণে মানুষকে সংগঠিত করতে হবে

বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে দেশের মানুষ বড় অসহায় বলে জানিয়েছে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল- বাংলাদেশ জাসদ।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দলের স্থায়ী কমিটির সভায় দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এক বিবৃতিতে এ অভিমত ব্যক্ত করা হয়।

জাসদ সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে স্থায়়ী কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রস্তাবে বলা হয়- দেশের সব পর্যায়ে একটা আতঙ্ক বিরাজমান। রাজনৈতিক শূন্যতার কারণে জনগণের মধ্যে অরাজকতার বিরুদ্ধে সংগঠিত প্রতিরোধ গড়ে উঠছে না। ফলে দেশব্যাপী নৈরাজ্য সৃষ্টির আশঙ্কা দেখা যাচ্ছে। জাসদ ক্ষমতাসীনদের একচেটিয়া দাপটের বিরুদ্ধে জনগণের শক্তিকে সংঘবদ্ধ করার জন্য সব প্রগতিশীল, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ উদ্যোগ গ্রহণের আহ্বান জানায়।

বিবৃতিতে নোয়াখালী এবং সিলেটের এম সি কলেজের ধর্ষণের ঘটনা এক নারকীয় চিত্র তুলে ধরা হয়। পাশাপাশি রাতারাতি ধনী হওয়ার একটা প্রবণতা সমাজে ব্যধির রূপ নিয়েছে। ক্ষমতার রাজনীতিতে মেধার চর্চার চাইতে বাহু শক্তির কদর বেড়েছ। অবৈধ টাকার মালিকরা ত্যাগী নেতা-কর্মীদের উপর খবরদারি করছে, নির্বাচনে মনোনয়ন বাগিয়ে নিচ্ছে। সৎ, নিষ্ঠাবান এবং ত্যাগী রাজনৈতিক নেতা-কর্মীরা উপহাসের পাত্রে পরিণত হয়েছেন।

সভায় আরও বলা হয়-রাজনীতি থেকে গণতন্ত্রের চর্চা উঠে যাওয়ার উপক্রম হয়েছে। কার্যকর কোনো বিরোধীদলের উপস্থিতি না থাকাতে কোনো ক্ষেত্রে জবাবদিহিতা নেই। মানবিক মূল্যবোধ আজ মারাত্মক অবক্ষয়ের মুখোমুখি। এমতাবস্থায় আইনের শাসন, গণতন্ত্র, ন্যায়বিচার এবং সমতার ভিত তৈরি করতে সকল প্রগতিশীল, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনৈতিক-সামাজিক শক্তিকে সংঘবদ্ধ করার বিকল্প নাই।

সভায় দলের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, ডা. মুশতাক হোসেন, মো. খালেদ, ইন্দু নন্দন দত্ত, করিম শিকদার, মঞ্জুর আহম্মদ মঞ্জু, আনোয়ারুল ইসলাম বাবু, শহিদুল ইসলাম, শফিউদ্দিন বেলাল বক্তব্য রাখেন।

  • সর্বশেষ - রাজনীতি