ময়মনসিংহ, , ২০ চৈত্র ১৪২৬ অনলাইন সংস্করণ

তামিমের১০০ শ, বাংলাদেশের ২০০ শ

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

তামিমের১০০ শ, বাংলাদেশের ২০০ শ
আজ শুরু থেকে ছন্দ রয়েছেন তামিম: ফাইল ছবি

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাটিং করছে বাংলাদেশ। ওয়ানডেতে দ্বাদশ সেঞ্চুরি পেয়েছেন তামিম ইকবাল

শুরুটা হয়েছিল দুর্দান্ত। টসে জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ আজ দ্রুত রান তুলছিল। প্রথম ম্যাচের সমালোচনা পাশে সরিয়ে রেখে আজ লিটন দাসকেও আগ্রাসনকে ছাড়িয়ে গেছেন তামিম ইকবাল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে শেষ হয়েছে প্রথম উইকেট জুটি। তামিমের একটি শট বোলার মুমবার পায়ে লেগে ভেঙে দিয়েছে ননস্ট্রাইকিং প্রান্তের স্ট্যাম্প। লিটন তখনো দাগের বাইরে থাকায় ৩৮ রানেই থেমে গেছে উদ্বোধনী জুটি। এরপর এক প্রান্ত আগলে রেখে সেঞ্চুরি পেয়ে গেছেন তামিম। ১০৬ বলে সেঞ্চুরি ছোঁয়া তামিম নব্বইয়ের ঘরে এসে একটু সময় নিয়েছেন। তাঁর ১৮ বল দরকার হয়েছে নার্ভাস নাইন্টিজের চাপ কাটিয়ে নিতে। 

আজ শুরু থেকেই বাউন্ডারিতে মন বাংলাদেশের ব্যাটসম্যানদের। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন প্রথম ওভারেই মেরেছেন চার। অন্যদিকে তামিম আজও সাবধানী শুরু করবেন বলে মনে হয়েছিল। প্রথম ৮ বলে নিয়েছিলেন মাত্র দুই রান। নবম বলে প্রথম চার মারা তামিম পরের ১৯ বলেই মেরেছেন আরও ছয় চার। লিটন অবশ্য প্রথম ওভারের পর মাত্র একটিই চার মারতে পেরেছেন আউট হওয়ার আগে। ১৪ বলে ৯ রান করে বিদায় নিয়েছেন লিটন।

অন্য প্রান্তে তামিম খেলছিলেন স্বচ্ছন্দে। চোখজুড়ানো দুটি কভার ড্রাইভের পাশাপাশি শট খেলেছেন উইকেটের চার পাশেই। ৪২ বলে ফিফটি তুলে নেওয়ার পথে মেরেছে ১০টি চার। তবে ১১তম ওভারের দ্বিতীয় বলে তামিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হন নাজমুল হোসেন (৬)। ওয়েসলি মাধেভেরাকে শর্ট ফাইন লেগে খেলেছিলেন নাজমুল। অন্য প্রান্ত থেকে রান নিতে পড়িমড়ি করে ছুটেছেন তামিম। কিন্তু নাজমুল রানটা নিতে চাননি। তামিম ততক্ষণে স্ট্রাইকিং প্রান্তে প্রায় পৌঁছে গেছেন। হ্যাঁ–না দ্বিধায় ভুগে নাজমুল শেষ পর্যন্ত তামিমকে বাঁচাতে নিজেই ক্রিজ ছেড়ে বেরিয়ে আসেন।

তৃতীয় উইকেটে মুশফিকের সঙ্গে ৯২ বলে ৮৭ রানের জুটি গড়েন তামিম। ৬ চারে ৫০ বলে ৫৫ রান করে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন মুশফিক। তামিম অন্য প্রান্তে ৯৪ রানে অপরাজিত। ওয়ানডেতে প্রথম বাংলাদেশি হিসেবে ৭ হাজার রানে মাইলফলকও ছুঁয়েছেন তামিম। ব্যক্তিগত ৮১ রানে থাকতে চার মেরে এ মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। উইকেটে তাঁর সঙ্গে আছেন মাহমুদউল্লাহ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩০ ওভার শেষে ৩ উইকেটে ১৭৯ রান তুলেছে বাংলাদেশ।

  • সর্বশেষ - খেলাধুলা