ময়মনসিংহ, , ৬ বৈশাখ ১৪২৮ অনলাইন সংস্করণ

নামাজ যেভাবে শৃঙ্খলাবদ্ধ জীবন গঠনের উপায়

  ধর্ম ডেস্ক

  প্রকাশ : 

নামাজ যেভাবে শৃঙ্খলাবদ্ধ জীবন গঠনের উপায়

নামাজ ইসলামের প্রধান ইবাদত। পাঁচটি স্তম্ভের মধ্যে দ্বিতীয়। শৃঙ্খলাবদ্ধ জীবন গঠনে জামাআতের সঙ্গে নামাজ আদায়ের বিকল্প নেই। আল্লাহর সামনে আনুগত্য ও বিনয় প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যমও নামাজ। এ আনুগত্য ও বিনয়ের মাধ্যমেই আল্লাহর সঙ্গে বান্দার একান্ত সুসম্পর্ক তৈরি হয়। দুনিয়ার যাবতীয় অশ্লীলতা ও গর্হিত কাজ থেকেও বিরত থাকে মুমিন। আল্লাহ তাআলা বলেন-

‘নিশ্চয়ই নামাজ (মানুষকে) অশ্লীল ও ফাহেশা কাজ থেকে বিরত রাখে।’


জামাআতে নামাজ পড়ার গুরুত্ব শুধু হাদিসেই আসেনি বরং কুরআনুল কারিমের নির্দেশও এমনই। কেননা জামাআতে নামাজ আদায় মানুষকে শৃঙ্খলাবোধ, সময়ানুবর্তিতা, কর্তব্যপরায়ণসহ বহু গুণে সমৃদ্ধ ও ভ্রাতৃত্বপূর্ণ সুসম্পর্ক এবং সাম্য গড়ে তোলে।


এ কারণেই ফরজ নামাজ জামাআতের সঙ্গে আদায় করার নির্দেশ দিয়েছেন মহান আল্লাহ তাআলা। তিনি বলেন-

‘তোমরা রুকুকারীদের সঙ্গে রুকু কর।’ (সুরা বাকারা : আয়াত ৪৩)


এ আয়াতের মাধ্যমে ফরজ নামাজ জামাআতের সঙ্গে আদায় করার নির্দেশ দেয়া হয়েছে। কুরআনের নির্দেশ, প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণে জামাআতে নামাজ পড়ায় রয়েছে অনেক গুরুত্ব ও ফজিলত। হাদিসের বর্ণনায় তা উঠে এসেছে-


- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘একাকি নামাজ আদায় করার চেয়ে জামাআতের সঙ্গে নামাজ আদায় করলে ২৭গুণ বেশি সাওয়াব হয়।’ (বুখারি ও মুসলিম)


জামাআতে নামাজ আদায়কারীকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খুবই পছন্দ করতেন। জীবনে তিনি কখনো জামাআত ত্যাগ করেননি। আবার কেউ জামাআতে না আসলেও তিনি তাদের খোঁজ-খবর নিতেন। জামাআতে উপস্থিত না হলে তিনি খুবই অসন্তুষ্ট হতেন।


রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে নির্ধারিত সময়ের প্রতি গুরুত্ব, পরস্পরের আন্তরিকতাবোধ, ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ়, শৃঙ্খলাবোধ শেখাতে, ধনি-গরিব ও সাদা-কালোর পার্থক্য দূর করে সাম্য ও ন্যয় প্রতিষ্ঠায় মানবতাকে জাগ্রত করতেই জামাআতে নামাজের নির্দেশ ও গুরুত্ব দেয়া হয়েছে।


সুতরাং মুমিন মুসলমানের উচিত, নিজের দুনিয়া ও পারকালীন জীবনের শান্তি ও মুক্তির লক্ষ্যে জামাআতে নামাজ পড়ার প্রতি গুরুত্ব দেয়া। কুরআন-সুন্নাহর নির্দেশনা অনুযায়ী ফরজ নামাজ জামাআতের সঙ্গে আদায় করা জরুরি।


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সুন্দর জীবন ও সাওয়াব লাভে জামাআতে নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

  • সর্বশেষ - অতিথি কলাম